স্কটিশ ন্যাশনাল পার্টির প্রথম মুসলিম নেতা হিসেবে ইতিহাস গড়েছেন হুমজা ইউসুফ

স্কটল্যান্ডের ক্ষমতাসীন দল স্কটিশ ন্যাশনাল পার্টির প্রথম মুসলিম নেতা হিসেবে ইতিহাস গড়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত হুমজা ইউসুফ। দলীয় প্রধান হিসেবে তিনিই হবেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। অর্থাৎ পূর্বসূরী নিকোলা স্টারজনের স্থলাভিষিক্ত হবেন হামজা। নতুন এসএনপি নেতা হুমজা ইউসুফ বলেছেন যে, তিনি একজন গর্বিত স্কট নাগরিক, যিনি বিশ্বের সবচেয়ে সৌভাগ্যবান ব্যক্তি। যিনি ২০ বছরেরও বেশি সময় ধরে সমর্থিত একটি দলের নেতৃত্ব গ্রহণ করেছেন। তিনি দলে বিভাজন বন্ধের প্রতিশ্রুতিও দিয়েছেন। তিনি দ্বিতীয় গণনায় ৫২.১% ভোট নিয়ে জিতেছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধ্বী কেট ফোর্বসকে পরাজিত করেছেন যিনি ৪৭.৯% ভোট পেয়েছেন। তৃতীয় প্রার্থী অ্যাশ রেগান ১১.১% ভোট অর্জনের পরে প্রথম গণনায় বাদ পড়েছেন।
ইউসুফ তার প্রতিদ্বন্দ্বীদের,বিশেষ করে অর্থসচিব ফোর্বস এবং প্রাক্তন মন্ত্রী রেগানকে শ্রদ্ধা জানিয়েছেন। তাদের বলেছেন, আমি জানি সম্মিলিতভাবে আমরা টিম এসএনপির অংশ হিসাবে কঠোর পরিশ্রম চালিয়ে যাব।
এডিনবার্গ রাগবি স্টেডিয়াম, মারেফিল্ডে ফলাফল আনুষ্ঠানিক ঘোষণার আগে প্রার্থীদের ব্যক্তিগতভাবে উপস্থিত থাকতে বলা হয়। স্টার্জন গত মাসে ঘোষণা করেছিলেন যে, তিনি আট বছরেরও বেশি সময় পরে নেতা এবং স্কটল্যান্ডের প্রধান মন্ত্রী হিসাবে পদত্যাগ করছেন। ৩৭ বছর বয়সী ইউসুফ বলেছেন, মঙ্গলবার স্কটিশ পার্লামেন্টে ভোটের সময় প্রধান মন্ত্রী নির্বাচিত হলে এটি হবে তার সবচেয়ে বড় সম্মান। স্কটল্যান্ডের বিরোধী নেতারা ইউসুফকে অভিনন্দন জানালেও তারা তাকে বলেছেন যে, জবাবদিহির আওতায় রাখবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button