ব্রিটেনে ইমিগ্রেশন আইনে যুগান্তকারী পরিবর্তন

UKBAস্পাউস ভিসার ক্ষেত্রে আয়ের যে সীমা ১৮,৬০০ পাউন্ড বর্তমানে প্রচলিত আছে এই নিয়মের একটি যুগান্তকারী পরিবর্তন এসেছে। আগামী ১০ আগষ্ট থেকে ভিসা আবেদনকারীরা তাদের আয়সীমার প্রমান হিসেবে থার্ড পার্টি ম্পন্সর ব্যবহার করতে পারবেন। চলতি বছরের ফেব্রুয়ারী মাসে সুপ্রিম কোর্টের একটি রায়ের ফলে ইমিগ্রেশন আইনে নতুন এই পরিবর্তন নিয়ে এসেছে হোম অফিস। গত ২০ জুলাই হোম অফিস তাদের ওয়েবসাইটে ইমিগ্রেশন আইনের নতুন তথ্য আপডেট করেছে। আর এর ফলে হাজার হাজার স্পাউস ভিসা আবেদনকারীদের মাঝে আশার সঞ্চার হলো।
নন ইউরোপিয়ান নাগরিকদের বিবাহ সূত্রে ব্রিটেনে নিয়ে আসতে বর্তমানে আয় দেখাতে হয় বার্ষিক ১৮,৬০০ পাউন্ড। ২০১২ সাল থেকে এনিয়ম চালু করা হলেও এখন পরিবর্তন এনেছে হোম অফিস। কিছুটা শীতিল করে থার্ড পাটির সহযোগিতা নেওয়ার সুযোগ দিয়েছে কর্তৃপক্ষ।
পূর্বে স্বামী বা স্ত্রী তাদের বার্ষিক আয় ১৮,৬০০ পাউন্ড দেখিয়ে স্পাউসের জন্য আবেদন করতে হত। প্রয়োজনীয় আয় দেখাতে ব্যর্থ হওয়ায় হাজার হাজার স্পাউস ভিসার আবেদন রিফিউ হয়। এনিয়ে উচ্চ আদালত পর্যন্ত যেতে হয়েছে আবেদন কারীদের। চলতি বছরের ফেব্রুয়ারী মাসে সুপ্রিম কোর্টের একটি রায়ের ফলে ইমিগ্রেশন আইনে নতুন এই পরিবর্তন নিয়ে এসেছে হোম অফিস।
গত ২০ জুলাই হোম অফিস তাদের ওয়েবসাইটে ইমিগ্রেশন আইনের পরিবর্তন করে নতুন নিদের্শনা দিয়েছে। এর ফলে হাজার হাজার স্পাউস ভিসা আবেদনকারীদের মাঝে আশার সঞ্চার হলো।
আগামী ১০ আগষ্ট থেকে ভিসা আবেদনকারীরা তাদের আয়সীমার প্রমান হিসেবে থার্ড পার্টি ম্পন্সর ব্যবহার করতে পারবেন। থার্ড পার্টি ম্পন্সর হিসেবে আবেদন কারীরা তাদের নিকট আত্মীয় কাছ থেকে সহযোগিতা নিতে পারবেন। তবে এক্ষেত্রে যিনি ব্রিটেনে আসবেন তিনি ৫ বছরের পরিবর্তে ১০ বছর পর স্থায়ীভাবে থাকার অনুমতি পাবেন। আর স্পন্সরকে বিশ্বাসযোগ্য হিসেবে প্রমান করতে হবে আবেদনকারীর। শুধু নাম মাত্র স্পন্সর হলে হবে না। স্পন্সরকে কমপক্ষে আড়াই বছর সহযোগিতা করার যোগ্যতা থাকতে হবে।
জানাগেছে আগের নিয়মে প্রায় ৫ হাজার আবেদন আটকে ছিল। এখন হোম অফিস এই মামলা বিবেচনা করবে।
অন্যদিকে সেসকল স্পাউসের শিশু সন্তান রয়েছে, সেক্ষেত্রে শিশুর অগ্রাধিকার দিতে বলেছে আদালত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button