অ্যাঞ্জেলা মার্কেল ইউরোপের রানী

angela merkelজার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল হয়ে উঠেছেন ইউরোপের নতুন রানী। ২৫ বছর আগে বার্লিনের দেয়াল পতনের সময়টাতে রাজনৈতিক ক্যারিয়ারের যাত্রা শুরু। আর দেশের অর্থনীতিকে ইউরোপের নতুন এক উচ্চতায় নিয়ে গেছেন তিনি। দিন দিন তার জনপ্রিয়তা বেড়ে হচ্ছে আকাশচুম্বী। অনেকে তাকে বলে থাকেন পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর মহিলা, কেউ বলেন যাজককন্যা, প্রশিক্ষিত বিজ্ঞানী।
মঙ্গলবার মার্কেলকে আবারও দলীয় প্রধান হিসেবে নির্বাচিত করতে যাচ্ছে তার দল খ্রিস্টান ডেমোক্রেট পার্টি। বিশাল ব্যবধানে জয় পেয়ে এবারও তৃতীয়বারের মতো দেশটির ক্ষমতায় থেকে নেতৃত্ব দিচ্ছেন মার্কেল। ১৯৫৪ সালে পশ্চিম জার্মানের হামবার্গে জন্মগ্রহণ করেন মার্কেল। কিন্তু এর এক সপ্তাহ পরেই কমিউনিস্ট শাসিত জার্মানের পূর্বে পরিবারসহ চলে যান মার্কেলের পিতা লুথেরান। এসময় অনেক পরিবারই এভাবে পূর্ব জার্মানে চলে যান।
কোয়ান্টাম রসায়নের ছাত্রী হিসেবে বার্লিন ল্যাবরেটরিতে চাকরি নেন মার্কেল। তারপর যোগ দেন ‘ডেমোক্রেটিক অ্যাওয়েকেনিং’ গ্র“পে। এটি পরে খ্রিস্টান ডেমোক্রেটিক ইউনিয়ন হিসেবে প্রতিষ্ঠা পায়। এখানে তার জীবন অন্য মোড় নেয়। ২০০৫ সালের নভেম্বর মাসে দেশটির ইতিহাসের তরুণ চ্যান্সেলর হিসেবে দায়িত্ব নেন মার্কেল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button