ঋষি সুনাকের দেড়শ’ বিলিয়ন পাউন্ডের গোপন ট্যাক্স অভিযান

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের গোপন কর অভিযানের মানে হচ্ছে, ব্রিটেনের বাসিন্দাদের আগামী ৬ বছরব্যাপী জাতীয় বীমার অর্থ ও আয়কর বাবত অতিরিক্ত ১৫০ বিলিয়ন পাউন্ড পরিশোধ করতে হবে। লেবার পার্টি বলেছে, প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত এবং তার চ্যান্সেলর জেরেমি হান্ট কর্তৃক ট্যাক্সের সীমা বাতিলের ফলে যুক্তরাজ্যের প্রতিটি গৃহস্থালীকে ৫ হাজার পাউন্ডের সমতূল্য অর্থ পরিশোধ করতে হবে। অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি’র (ওবিআর) পার্টির বিশ্লেষনপূর্বক পূর্বাভাস থেকে ২০২৮ সাল পর্যন্ত কর সংকোচনের বিপুল ব্যয়ের বিষয়টি জানা গেছে।
আয়কর ও জাতীয় বীমা থ্রেশোল্ড বন্ধের সম্মিলিত প্রভাব ২০২৫-২৬ অর্থবছর পর্যন্ত করদাতাদের ৩০ বিলিয়ন পাউন্ডেরও বেশী অর্থ পরিশোধে বাধ্য করবে। জেরেমি হান্টের শরৎকালীন বিবৃতির মূল্যায়ন করে ওবিআর এমন তথ্য উপস্থাপন করেছে।
লেবার পার্টি আরো বলেছে, ‘গোপন কর বৃদ্ধি’র পেছনে রয়েছে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রনে সরকারের ব্যর্থতা, যা ব্রিটেনকে আগামী ২ বছরের জন্য জি-৭ এর দেশগুলোতে সর্বোচ্চ মূল্যবৃদ্ধির মধ্যে ফেলে দিয়েছে।
লেবার পার্টির অর্থ মন্ত্রনালয়ের ছায়া চীফ সেক্রেটারী প্যাট ম্যাকফ্যাডেন বলেন, মিঃ সুনাক তার অর্থনৈতিক ব্যর্থতার খেসারত চাপিয়ে দিচ্ছেন শ্রমিক শ্রেনীর ওপর। ফ্রন্টবেঞ্চার আরো বলেন যে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রনে প্রধানমন্ত্রীর ব্যর্থতার মানে হচ্ছে, কর্মজীবি পরিবারগুলো গড়ে ৫ হাজার পাউন্ডের গোপন ট্যাক্স বৃদ্ধির সম্মুখীন হবেন। এ অবস্থায় প্রধানমন্ত্রী নন-ডম ও প্রাইভেট স্কুলগুলোর আকর্ষনীয় লুপহোলসমূহে হাত দিতে অস্বীকৃতি জানান। তিনি আরো বলেন, লেবার পার্টি আমাদের অর্থনীতিকে আবার প্রবৃদ্ধির ধারায় নিয়ে আসবে। যুক্তরাজ্যকে একটি ব্যবসা শুরু ও বিকাশের সর্বোত্তম স্থানে নিয়ে যাবে এবং এটা নিশ্চিত করবে যে, আগামীর পরিবেশবান্ধব শিল্পসমূহের লক্ষ্যে আমরা বিশ্বকে পরিচালিত করবো।
মিঃ হান্ট বলেন, গত মাসে মিঃ সুনাকের সরকার জাতীয় বীমা ও উত্তরাধিকার ট্যাক্স সময়সীমা বন্ধের পরিকল্পনাসমূহের মাধ্যমে তিনি ‘যাদের বেশী আছে, আমরা তাদের কাছে বেশী চাইবো’ নীতির প্রতিফলন ঘটাচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button