চ্যান্সেলরের বিরুদ্ধে ২১ বিলিয়ন পাউন্ড ‘গোপন কর’ আরোপের অভিযোগ

ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাকের বিরুদ্ধে আয়ের ওপর স্টিলথ ট্যাক্স (গোপন কর) ব্যবহারের অভিযোগ আনা হয়েছে, যা তার বাজেটকৃত অর্থের দ্বিগুনেরও বেশী নিয়ে আসবে। গত ৩ দশক যাবৎ জীবনযাত্রার ব্যয় দ্রুততম হারে বৃদ্ধির প্রেক্ষাপটে এটা ঘটবে।
আগামী সপ্তাহে হাউস অব কমন্সে চ্যান্সেলরের বিবৃতির পূর্বাহ্নে ‘ইনস্টিটিউট ফর ফিসক্যাল স্টাডিজ’ বলেছে, মূল্যস্ফীতির দ্রুত বৃদ্ধির অর্থ হচ্ছে ট্রেজারি অর্থ্যাৎ অর্থ মন্ত্রনালয় আগের ধারনাকৃত পরিমানের চেয়ে ১৩ বিলিয়ন পাউন্ড বেশী অর্থ সংগ্রহ করতে পারে। ইনকাম ট্যাক্স পারসোনাল এলাউন্স ও উচ্চতর হারের থ্রেশল্ড স্থগিত করার মাধ্যমে তা করা হতে পারে। সংস্থাটি বলেছে, গত বছর বসন্তকালীন বাজেটে ঋষি সুনাক একটি ৪ বছরের ফ্রিজিং বা স্থগিত ঘোষনা করেন। এতে লাখ লাখ শ্রমিকের ওপর অধিক হারে করারোপের মাধ্যমে রাষ্ট্রীয় কোষাগারে ৮ বিলিয়ন পাউন্ড নিয়ে আসার প্রত্যাশা।
তবে ব্রিটেনের প্রকাশিত জীবনযাত্রার ব্যয়ের ইমার্জেন্সীকালীন বর্তমান সময়ে পূর্বাভাসের চেয়ে অনেক কম মূল্যস্ফীতির ভিত্তিতে ট্রেজারির এই হিসাব কষা হয়। এই এপ্রিলে সম্ভাব্য জ্বালানী বিলের নাটকীয় বৃদ্ধি এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন গ্যাসের মূল্য রেকর্ড পরিমান বাড়িয়ে দিচ্ছে। আইএফএস বলেছেন, এখন ইনকাম ট্যাক্স থ্রেশল্ড স্থগিত বা স্থবিরকরনের মাধ্যমে সরকারী খাতে ২১ বিলিয়ন পাউন্ড সংগ্রহ করা হবে।
আইএফএস- এর পরিচালক পল জনসন বলেন, উচ্চতর মূল্যস্ফীতির পূর্বাভাসের মধ্যে ২১ বিলিয়ন পাউন্ডের বিপুল করবৃদ্ধি প্রত্যাশিত অংকের চেয়ে আড়াইগুন বড়ো। গত বসন্তে ঘোষিত পরিকল্পনার অধীনে শ্রমিকেরা যে পার্সোনাল এলাউন্সের লেভেলের উপরে ইনকাম ট্যাক্স পরিশোধ শুরু করেছিলেন, তা আগামী মাসের শুরু থেকে ২০২৬ সাল পর্যন্ত ১২৫৭০ পাউন্ডে স্থবির হবে। একই সময়ে উচ্চ হারের ইনকাম ট্যাক্স থ্রেশল্ডের ক্ষেত্রে শ্রমিকেরা স্ট্যান্ডার্ড ২০ শতাংশের পরিবর্তে যে ৪০ শতাংশ পরিশোধ শুরু করেছিলেন তা ৫০২৭০ পাউন্ডে স্থবির বা আবদ্ধ হবে।
স্বল্প ট্যাক্সের রক্ষনশীলদের জন্য পরিকল্পনাটি বিতর্কিত এবং চ্যান্সেলরের জন্য অস্বস্তিকর হয় দ্বিতীয় মহাযুদ্ধের শেষ থেকে সর্বোচ্চ হারে এই করের ভার উন্নীত করার কারনে।
তবে সুনাক এটাকে করোনা মহামারির সময় সংঘটিত রেকর্ড পর্যায়ের সরকারী ঋণ মোকাবোলায় সুষ্ঠু ও দায়িত্বশীল পন্থা বলে দাবি করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button