ঈদের নামাজের মধ্য দিয়ে সারা দেশে উদযাপিত হচ্ছে ঈদ

এবার ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়নি

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর বাঙালী মুসলমানদের ঘরে ঘরে আজ ঈদ আনন্দ। পবিত্র ঈদুল ফিতরের আনন্দ বিলানো হচ্ছে আসমানী তাগিদের পরশে। দুই রাকাআত ওয়াজিব ঈদের নামাজের মধ্য দিয়ে সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। তবে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে সরকারের নির্দেশনা অনুযায়ী এবার উন্মুক্ত স্থানে বা ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়নি। ইতোমধ্যেই বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। জামাতে হাজার হাজার মুসল্লি অংশ নিয়েছেন। নামাজ শেষে খুতবা পেশ করা হয়। এরপর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত। শুক্রবার সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির ছিলেন মুয়াজ্জিন হাফেজ কারী কাজী মাসুদুর রহমান।

নামাজের আগে দূর দূরান্ত হতে মুসল্লিরা বায়তুল মোকাররম মসজিদে আসতে শুরু করেন। মসজিদের ভিতরে নামাজের জায়গা না পেয়ে অনেকে বাইরে নামাজ পড়েন। মসজিদের প্রবেশ পথে জীবাণুনাশক স্প্রে করা হয়। যাদের মুখে মাস্ক নেই তাদেরকে বিনামূল্যে মাস্ক সরবরাহ করছেন মসজিদ কর্তৃপক্ষ। মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে জামাতে অংশ নেন। তবে মুসল্লিরা সবাই মাস্ক পরলেও সামাজিক দূরত্ব মানতে অনেকের মধ্যে অনীহা দেখা গেছে।
এদিকে স্বাস্থ্যবিধি মেনে সিলেট শাহজালাল (রহ:) দরগাহ মাজার মসজিদ ও বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে ১টি করে, হাজী কুদরত উল্লাহ জামে মসজিদে ৩টি এবং বন্দরবাজারস্থ কালেক্টরেট মসজিদে অনুষ্ঠিত হয়েছে ৪টি জামাআত। এদিকে, সিলেটের শাহজালাল দরগাহ মাজার মসজিদে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। এবার সিলেটের সবচেয়ে বড় ঈদ জামাত ছিল শাহজালাল দরগাহ মাজার মসজিদের জামাত। সিলেটের বন্দরবাজারস্থ হাজী কুতরত উল্লাহ জামে মসজিদে ঈদের নামাজের জামাআত ৩টি অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টায় আর সাড়ে ৯টায় আরেকটি।
অপরদিকে, বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় একটি। এদিকে, বন্দরবাজার এলাকার সিলেট কালেক্টরেট মসজিদে ৪টি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায় এই জামাতগুলো অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সিলেট নগরীর বিভিন্ন এলাকার মসজিদগুলোতে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। সকাল থেকে মেঘাচ্ছন্ন পরিবেশ বিরাজ করছে সিলেটে আকাশে। সকাল ৯ টায় ঈদ জামাতের পর হালকা বৃষ্টি বর্ষণ হয়। অপরদিকে শহর ও উপজেলা, ইউনিয়ন, গ্রাম মহল্লায়ও মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্টিত হয়েছে। সেখানে নামাজ শেষে করোনা মুক্তি সহ বিশে^র সকল মানুষের শান্তির জন্য দোয়া কামনা করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button