গ্রেফতারি পরোয়ানা এড়িয়ে দেশে ফিরলেন ওমর আল-বশির

Bashirআন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেফতারি পরোয়ানাকে পাশ কাটিয়ে দেশে ফিরে গেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির। সোমবার (১৫ জুন) আন্তর্জাতিক সময় সকাল ১০টায় বশির দক্ষিণ আফ্রিকার ওয়াটারলুফ বিমানঘাঁটি থেকে উড়াল দেন। এর কয়েক ঘণ্টা পরই তিনি সুদানের খার্তুম বিমানবন্দরে অবতরন করেন বলে স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
সুদানে অবতরনের পর বিপুল সংখ্যক সমর্থক বশিরকে স্বাগত জানান। সেই সঙ্গে তার নিরাপদে দেশে ফেরার আনন্দে তাৎক্ষণিক একটি র‌্যালিও অনুষ্ঠিত হয়। বশিরকে আটকে আন্তর্জাতিক অপরাধ আদালতের নির্দেশকে নাটক বলে মন্তব্য করেছেন সুদানের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম গান্দোর।
সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, জোহান্সবার্গে আফ্রিকান ইউনিয়নের (এইউ) সম্মেলনে যোগ দেওয়া থেকে বশিরকে বিরত রাখতেই সুদানের শত্রুরা এই নাটক মঞ্চস্থ করেছে।
তিনি বলেন, আটকের আদেশ সংবাদমাধ্যমে খবর তৈরি ছাড়া আর কিছুই করতে পারবে না, আমরা জানতাম। সুদান সার্বভৌম একটি দেশ। প্রেসিডেন্ট জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি। এসময় তিনি আইসিসি’র আটকাদেশকে ‘অর্থহীন’ ও ‘খোঁড়া’ বলে মন্তব্য করেন।
এদিকে, সোমবার (১৫ জুন) দক্ষিণ আফ্রিকা থেকে বশির উড়াল দেওয়ার ঘণ্টাখানেক আগে জেনেভায় অবস্থানরত জাতিসংঘ মহাসচিব বান কি-মুন তাকে গ্রেফতারে আইসিসি’র দেওয়া আদেশ বাস্তবায়নের তাগিদ দেন।
তবে, এর কিছু পরই সুদানের তথ্যমন্ত্রী আহমেদ বিলাল ওসমান একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, প্রেসিডেন্ট বশির বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন এবং কেউ তাকে গ্রেফতার করবে না। কয়েক ঘণ্টার মধ্যেই তিনি দেশে ফিরবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button