মাথাপিছু আয় ১১৮০ ডলার

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির আজকের সভায় ঘোষণা দেয়া হয়, বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় ১০৪৪ ডলার থেকে বেড়ে ১১৮০ ডলারে দাঁড়িয়েছে।
সভায় জানানো হয়, নিকট অতীতে সহিংস রাজনীতি থাকা সত্ত্বেও এডিপির বাস্তবায়ন হার ৫৫ ভাগ। সভায় আরো জানানো হয়, বাংলাদেশের অর্থনীতি কয়েকটি অর্থনীতির মধ্যে একটির যে গত পাঁচ বছর ৬ ভাগ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছে। এ বছর জিডিপি’র প্রবৃদ্ধির হার ৬.১২ শতাংশ।
প্রধানমন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির চেয়ারপারসন শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। সভায় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘একনেক’ পাস হওয়া ৪টি প্রকল্প বিষয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন।
আজ একনেকে ৬ হাজার ৩শ’ ৮৬ কোটি ০৭ লাখ টাকার ৪টি প্রকল্প পাস হয়। পাসকৃত প্রকল্প ৪টি হলো ‘পল্লী বিদুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতা বর্ধন’, ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপন’, ‘বিভাগীয় ও জেলা শিল্পকলা একাডেমী নির্মাণ’ এবং ‘উত্তরা লেক উন্নয়ন’ প্রকল্প। মোট প্রকল্প বরাদ্দের মধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ৮শ’ ৪৩ কোটি ৪৭ ল টাকা, প্রকল্প সাহায্য ৪ হাজার ৩শ’ ১৭ কোটি ১৫ ল টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ২শ’ ২৫ কোটি ৪৫ লাখ টাকা। ৪টি প্রকল্পই নতুন প্রকল্প। ১টি প্রকল্প সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়িত হবে।
এছাড়া, সভায় ৩৭ কোটি টাকা ব্যয়ে ঢাকার উত্তরাবাসীর জন্য ‘উত্তরা লেক উন্নয়ন’ শীর্ষক অপর একটি প্রকল্প পাস হয়। সূত্র : বাসস।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button