করোনাভাইরাস: লন্ডনে আজ থেকে বিনামূল্যে বাস ভ্রমনের ঘোষণা

যাত্রীরা কার্ডের টাচ ছাড়াই মধ্যবর্তী দরোজা দিয়ে ওঠা-নামা করবেন

ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল) এই মর্মে ঘোষণা করেছে যে, যাত্রীরা শুধুমাত্র বাসগুলোর মধ্যবর্তী দরোজা দিয়ে ঢুকতে ও বেরোতে পারবেন। এই সাময়িক নিয়ম আজ ২০ এপ্রিল সোমবার থেকে কার্যকর হচ্ছে। যেহেতু ভ্রমণের জন্য কোন চার্জ দিতে হবে না, তাই যাত্রীদের তাদের ওয়েস্টার কিংবা ব্যাংক কার্ড ট্যাপ অর্থাৎ টাচ করতে হবে না। মহামারির সময় চালকদের নিরাপদ রাখার লক্ষ্যে শুধু মধ্য দরোজা দিয়ে আরোহন বিষয়ে একটি সফল ট্রায়াল বা পরীক্ষার পর এই পরিবর্তন এসেছে। এছাড়া এই পরিবর্তন বাস চালক ও যাত্রীদের মতো ক্রিটিক্যাল ওয়ার্কার্সদের বাসের শুধু কেন্দ্রীয় দরোজা দিয়ে আরোহনে সক্ষম করবে এবং অধিকতর সামাজিক দূরত্ব বজায়ে সক্ষম করবে যখন লন্ডন নগরী ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে।

লন্ডনের মেয়র সাদিক খান বলেন, আমি আমাদের বীর পরিবহন শ্রমিকদের প্রতি আন্তরিক কৃতজ্ঞ যারা আমাদের নগরীকে দিন-রাত সচল রাখতে চমৎকার ভাবে কাজ করছেন এবং অতীব গুরুত্বপূর্ণ শ্রমিকদের সবচেয়ে প্রয়োজনীয় স্হানসমূহে যাওয়ার ক্ষেত্রে সহায়তা করছেন।
তিনি আরো বলেন, আমি এজন্য আসলেই আনন্দিত যে,টিএফএল একটি সফল পরীক্ষা শেষে সোমবার থেকে লন্ডনব্যাপী বাস নেটওয়ার্কে কেবলমাত্র মধ্যবর্তী দরোজা ব্যবহার চালু করছে। এটা চালকদেরও সুরক্ষা দেবে এবং ড্রাইভারদের ক্যাবসমূহের স্ক্রীনগুলোতে একটি নতুন সুরক্ষা ফিল্ম সংযোজন ও বাস চালকদের নিকটে বসা থেকে যাত্রীদের বিরত রাখার মাধ্যমে নেটওয়ার্ক ব্যাপী ভাইরাস নিরোধক ক্লিনিং ব্যবস্হা বৃদ্ধির কর্মকান্ড অব্যাহত রাখবে।
মেয়র বলেন ,আমাদের বীরোচিত পরিবহন শ্রমিকদের যথা সম্ভব নিরাপদ রাখতে যা প্রয়োজন সবই করবো। তবে আমি লন্ডনবাসীকে এটা পুনরায় স্মরণ করিয়ে দিতে চাই যে, অত্যন্ত প্রয়োজন ছাড়া আপনাদের যে কোন পরিবহনে ভ্রমন করা উচিত নয় এবং গণ পরিবহন শুধুমাত্র জরুরী শ্রমিক-কর্মীদের জন্য উন্মুক্ত।
জনৈক টিএফএল মুখপাত্র বলেন, এ ধরনের সাময়িক ব্যবস্হা চলাকালীন যখন যাত্রীরা মধ্য দরোজা দিয়ে গাড়িতে ওঠবেন, তখন তাদের ‘কার্ডের টাচ’ করার প্রয়োজন নেই। গ্রাহকদের ড্রাইভার ক্যাব-এর নিকটে কার্ড রীডারের কাছে যাওয়ার প্রয়োজন নেই। এ সপ্তাহের প্রথম দিকে জনাব খান লন্ডন পরিবহনের শ্রমিক – কর্মীদের মৃত্যুর সর্বশেষ খবর শেয়ার করেন এবং করোনাভাইরাসে মৃত্যুবরণকারী ২৬ জন শ্রমিকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button