সিলেটে ছুটির দিনে বাণিজ্যমেলায় ভিড়

কবির আহমদ, সিলেট: সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে নগরীর শাহী ঈদগাহ সংলগ্ন খেলার মাঠে গতকাল শনিবার আন্তর্জাতিক বাণিজ্যমেলায় প্রচুর লোক সমাগম হয়েছে। গতকাল শনিবার ও গত শুক্রবার শুক্রবার ছটির দিন থাকায় চাকরিজীবীসহ বিভিন্ন পেশার লোকজন পরিবার-পরিজন নিয়ে মেলায় ঘুরতে এসেছেন। সাধ ও সাধ্যের সমন্বয় করে অনেকে কেনাকাটা করেছেন। তবে সিলেটের বাণিজ্যিক প্রতিষ্ঠানের মূল্যের তুলনায় এ মেলায় জিনিষপত্রের দাম অনেকটা কম বলে মেলায় আসা লোকজন জানান।

গত ২৬ অক্টোবর থেকে শুরু হওয়া এ মেলা মাসব্যাপী চলবে। এরপরও আরো সময় বাড়ানো হতে পারে বলে আয়োজক সূত্রে জানা যায়। চট্টগ্রাম, নরসিংদী, গাজীপুর, কমিল্লা, দিনাজপুর, গাইবান্ধা, নারায়ণগঞ্জ, পাবনা, ময়মনসিংহ, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা মেলা স্টল সাজিয়ে বসেছেন। মেলায় প্রায় দুইশ’ স্টল রয়েছে। কাপড়ের দোকানের পাশাপাশি কসমেটিক, ক্রোকারিজ, শিশুদের খেলনা, হস্তশিল্পসহ খাবারের স্টল রয়েছে। তবে মেলায় আসা লোকজন খাবারের দোকানগুলোতে নগরীর বিভিন্ন হোটেলের তুলনায় অনেক বেশি দাম আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন।

গতবার যদিও বাণিজ্যমেলা একই জায়গায় শুরু হয়েছিল বছরের প্রথমদিকে। এবার কিন্তু এর ব্যতিক্রম ঘটেছে। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত বছরের শেষ দিকে এ মেলা শুরু হওয়ায় বার্ষিক পরীক্ষা শেষে অভিভাবকরাও সন্তানদের কেনাকাট করবেন বলে ব্যবসায়ীরা আশা করছেন।

গতকাল শনিবার সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই ক্রেতা-দর্শনার্থীরা আসছেন মেলায়। দুপুরের পর থেকে তা পরিণত হয় মানুষের ঢলে। মেলায় প্রবেশের লাইনও তাই সময়ের সঙ্গে সঙ্গে লম্বা হতে থাকে। প্রতিবারই মেলায় আসা হয় বলে জানান সিলেটের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান লিডিং ইউনিভার্সিটি থেকে সদস্য এমবিএ করে আসা সাদিকা আক্তার শবনম। তিনি গতকাল শনিবার মেলায় এসেছেন সপ্তম শ্রেণিতে পড়ুয়া তার একমাত্র ভাইয়ের কন্যা বুশরা আক্তারা স্নেহাকে নিয়ে। তিনি এ প্রতিবেদককে বলেন, ‘এখানে বেড়ানো ও কেনাকাটা দুটোই হয়। তাই প্রতিবছরই মেলায় আসি দুই/তিনবার।’ আজকে (শনিবার) আমার স্নেহস্পদ ভাইজি বুশরাকে নিয়ে এসেছি। সে এবং আমি কসমেটিক, ক্রোকারিজ ও দুটি থ্রিপিছ কিনেছি। ব্যানেটি ব্যাগ কিনে দিয়েছি ভাইজিকে। দাম নগরীর শপিং মলের তুলনায় অনেক কম। তবে ব্যবসায়ীরা চড়া হাকায়। তবে দামদর করে কিনলে ভালো জিনিষ ন্যায্যমূল্যে কেনা সম্ভব হয়। তবে তিনি এই সপ্তাহেই আরো কেনাকাটা করতে আসবেন বলে জানান। সিলেট চেম্বারের সচিব ফারুক আহমদ জানান, এবারের মেলায় চীন, পাকিস্তান, ভারতসহ দেশী-বিদেশী প্রতিষ্ঠিত বিভিন্ন প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button