৯৮ উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ

চর্তুথ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ঘোষিত তফসিল অনুযায়ী ৯৮টি উপজেলায় মঙ্গলবার সংশ্লিষ্ট এলাকার রিটার্নিং কর্মকর্তার অফিস থেকে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে। প্রতীক বরাদ্দের সাথে সাথে প্রাথীরা নির্বাচনী  প্রচারণা শুরু করে দিয়েছেন। প্রতীক পাবার পর পরই পোস্টার ছাপানোর ধুম পড়ে গেছে।
ইসি জানায়, উপজেলা পরিষদ নির্বাচনের জন্য কমিশন প্রাথমিকভাবে ৩০টি প্রতীক ব্যবহারের সিদ্ধান্ত নিলেও অনেক উপজেলায় প্রার্থীর সংখ্যা ১০ জনের বেশি হওয়ায় এতে আরও ২০টি নতুন প্রতীক যোগ করা হয়। উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের জন্য এখন ২০টি, পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থীদের জন্য ১৫টি এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদের জন্য ১৫টি প্রতীক চূড়ান্ত করে কমিশন।
নির্বাচনে উপজেলা চেয়ারম্যানের জন্য যে ১০টি অতিরিক্ত প্রতীক বরাদ্ধ দেওয়া হয়েছে সেগুলো হলো- একতারা, ময়ূর, বাঁশি, লাটিম, হাতী, স্টিলের আলমারি, ডাব, কেটলি, গ্লাস ও রেল ইঞ্জিন।
এছাড়া চেয়ারম্যান পদে প্রার্থীদের জন্য নির্ধারিত ১০টি প্রতীক হলো আনারস, কাপ-পিরিচ, চিংড়িমাছ, মোটরসাইকেল, ঘোড়া, টেলিফোন, দোয়াত-কলম, ব্যাটারি, হেলিকপ্টার ও ফেজটুপি।
পুরুষ ভাইস চেয়ারম্যান পদের জন্য যে ৫টি অতিরিক্ত প্রতীক বরাদ্দ দেওয়া হয় সেগুলো হলো- দাবা বোর্ড, পানপাতা, সিংহ, ক্রিকেট ব্যাট ও ঘুড়ি। ভাইস চেয়ারম্যান পদের জন্য নির্ধারিত ১০টি প্রতীক হলো- চশমা, টাইপরাইটার, তালা, টিউবওয়েল, মাইক, উড়োজাহাজ, টিয়াপাখি, জাহাজ, বই ও বৈদ্যুতিক বাতি।
এছাড়া, মহিলা ভাইস চেয়ারম্যানের জন্য নির্ধারিত ১০টি প্রতীক হল প্রজাপতি, হাঁস, ফুটবল, ক্যামেরা, কলস, পদ্মফুল, ফুলের টব, বৈদ্যুতিক পাখা, তীর-ধনুক ও সেলাই মেশিন।
উপজেলা নির্বাচন ছয় ধাপে সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। এরইমধ্যে প্রথম দুই ধাপে তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী প্রথম ধাপের ১০২টি উপজেলায় ভোট গ্রহণ হবে ১৯ ফেব্রুয়ারি, দ্বিতীয় ধাপে ১১৭টিতে ২৭ ফেব্রুয়ারি।
উপজেলা নির্বাচনের প্রথম ধাপে আগামী ১৯ ফেব্রুয়ারি ৪০টি জেলার ৯৮টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান এবং মহিলা-ভাইস চেয়ারম্যান নির্বাচনে ভোট হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button