মধ্যপ্রাচ্য হতে পারে ‘নতুন ইউরোপ’

পাঁচ বছরের মধ্যে সউদী আরব হবে সম্পূর্ণ ভিন্নতর: সউদী যুবরাজ

মধ্যপ্রাচ্য হতে পারে ‘নতুন ইউরোপ’ এমন আশা পোষণ করে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, তিনি অঞ্চলটিকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেখতে চান। তিনি গত বুধবার রিয়াদে ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ ফোরামে ভিড়ে ঠাঁসা শ্রোতাদের উদ্দেশে বলেন, তিনি এই অঞ্চলের অর্থনৈতিক রূপান্তর তার জীবনকালের মধ্যে ঘটতে দেখতে চান।
তিনি বলেন, তার যুদ্ধ মধ্যপ্রাচ্যের পূর্ব গৌরব ফিরিয়ে আনছে। আমি বিশ্বাস করি নতুন ইউরোপ হবে মধ্যপ্রাচ্য। ‘পাঁচ বছরের মধ্যে সউদী আরবের রাজতন্ত্র হবে সম্পূর্ণ ভিন্ন।’

অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের জন্য সউদী যুবরাজ সউদী আরবের ভিশন-২০৩০ পরিকল্পনা পরিচালনা করছেন। তিনি বলেন, আমরা আগামী পাঁচ বছরে সফল হলে অন্যান্য দেশ আমাদের সাথে যোগ দেবে। এমনকি কাতারও, এর সাথে আমাদের পার্থক্য সত্তেও একটি শক্তিশালী অর্থনীতি রয়েছে এবং এটি পাঁচ বছরের মধ্যে হবে সম্পূর্ণ ভিন্ন।

যুবরাজ বলেন, সউদী আরব ইতিমধ্যেই নিজস্ব অর্থনীতির বিকাশের জন্য ‘খুব বড় পদক্ষেপ’ গ্রহণ করেছে। তিনি বলেন, আমাদের তেল বহির্ভূত আয় প্রায় তিনগুণ হয়েছে।
প্রিন্স মোহাম্মদ বলেন, দেশটি তার উচ্চাকাক্সক্ষী ভিশন-২০৩০ সংস্কার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, এ বছর অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ২.৫ শতাংশ এবং পরবর্তী বছর তা আরো বৃদ্ধি পাবে।

তিনি সউদী আরবের তেল নির্ভর অর্থনীতির রূপান্তর, আরও অবকাঠামো নির্মাণ এবং সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই প্রচেষ্টার কথা উল্লেখ করেন। তিনি বলেন, আমাদের সকল প্রকল্প এগিয়ে যাচ্ছে, সংস্কার এগিয়ে যাচ্ছে, চরমপন্থার বিরুদ্ধে আমাদের যুদ্ধ এগিয়ে যাচ্ছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের যুদ্ধ এগিয়ে যাচ্ছে … কেউ আমাদের বাধা দেওয়ার চেষ্টা করুক না কেন, আমাদের প্রচেষ্টা বন্ধ করব না।

সরকারি তথ্য অনুযায়ী, অশোধিত তেলের উচ্চমূল্য ও তেল বহির্ভূত অর্থনীতির সম্প্রসারণে সউদী আরবের অর্থনীতি এক বছরেরও বেশি সময়ের মধ্যে দ্বিতীয় ত্রৈমাসিকে দ্রুততম গতিতে বৃদ্ধি পেয়েছে।
যুবরাজ দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদের প্রশংসা করেন, যিনি তার ভাষায়, মধ্যপ্রাচ্য সমাজের জন্য একটি মান নির্ধারণ করেছেন। বাহরাইনের যুবরাজ সালমান বিন হামাদ ও লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরির সাথেও প্রিন্স মোহাম্মদ বিন সালমান মঞ্চে বসে কথা বলেন।
যুবরাজ সালমান বলেন, সউদী আরবের প্রবৃদ্ধি পুরো অঞ্চলের জন্য ভালো ছিল। সউদী আরব আমাদের অঞ্চলের প্রবৃদ্ধির চালিকা শক্তি এবং দেশটির সাফল্য আমাদের উপর প্রতিফলিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button