পায়রা বন্দরের সম্ভাব্যতা যাচাইয়ে দুবাই পোর্ট কর্তৃপক্ষকে প্রধানমন্ত্রীর আহ্বান

PM in Dubaiপ্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালীর পায়রায় একটি গভীর সমুদ্র বন্দর নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য দুবাই পোর্ট ওয়ার্ল্ড কর্তৃপক্ষকে আমন্ত্রণ জানিয়েছেন। একই সঙ্গে তিনি পোর্ট চেয়ারম্যানকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও একটি মেরিটাইম ড্রাইভওয়ে নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়েরও আহ্বান জানান।
রোববার প্রধানমন্ত্রী তাঁর হোটেল স্যুটে দুবাই পোর্ট ওয়ার্ল্ডের চেয়ারম্যান সুলতান আহমেদ বিন সুলাইয়েমের সঙ্গে এক বৈঠকে এ আমন্ত্রণ জানান।
বৈঠক শেষে পররাষ্ট্র সচিব এম শহিদুল হক সাংবাদিকদের বলেন, পায়রা বন্দর ইতোমধ্যে চালু হওয়ায় প্রধানমন্ত্রী ও চেয়ারম্যান এখানে গভীর সমুদ্র বন্দর নির্মাণের ওপর গুরুত্ব আরোপ করেন। প্রধানমন্ত্রী টেকনাফ থেকে মিরেরসরাই পর্যন্ত ১৫০ কিলোমিটার মেরিটাইম ড্রাইভওয়ে নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য পোর্ট ওয়ার্ল্ড চেয়ারম্যানকে অনুরোধ জানান।
শহিদুল হক বলেন, বৈঠকে বাংলাদেশে বিশেষ করে অবকাঠামোর উন্নয়নে বিভিন্ন প্রকল্পে দুবাই পোর্ট ওয়ার্ল্ড কর্তৃপক্ষের বিনিয়োগ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
বাংলাদেশের অনুরোধে ইতিবাচক সাড়া দিয়ে আহমেদ বিন সুলাইমান বলেন, তারা সাধারণত একটি সমুদ্র বন্দরকে টেকসই করতে এর সন্নিকটে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেন। তিনি এ লক্ষ্যে শিগগির তার বন্দর কর্তৃপক্ষের পক্ষে একটি প্রতিনিধি দল প্রেরণে সম্মত হন।
প্রধানমন্ত্রী গভীর সমুদ্র বন্দরের কাছে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার চিন্তা-ভাবনাকে স্বাগত জানিয়ে বাংলাদেশে একটি বড় ধরনের বিমানবন্দর নির্মাণে আর একটি সম্ভাবনা যাচাইয়ের জন্য দুবাই পোর্ট ওয়ার্ল্ড কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button