শীতার্ত মানুষের কাছে ত্রাণসামগ্রী পৌঁছে দিতে বাদশাহ আব্দুল্লাহর নির্দেশ

Abdullahদুই পবিত্র মসজিদের খাদেম বাদশাহ আব্দুল্লাহ সৌদি আরবের, বিশেষ করে দেশটির উত্তরাঞ্চলের তীব্র শীতে কাতর হয়ে পড়া লোকজনকে অবিলম্বে ত্রাণ সরবরাহ করতে সরকারী সংস্থাগুলোর প্রতি নির্দেশ দিয়েছেন।
গত সোমবার বাদশাহ আবদুল্লাহ চরম বৈরী আবহাওয়ার সময় সৌদি নাগরিক ও প্রবাসীদের সক্ষার বিষয় নিশ্চিত করার জন্য তাবুকের গবর্নর প্রিন্স ফাহদ বিন সুলতানকে নির্দেশ দেন। প্রিন্স ফাহদ জানান, তীব্র শীত ও বরফ পড়ার কারণে তাবুকে এখনো পর্যন্ত কোন মানুষ মারা যায়নি। কয়েকটি সরকারী সংস্থা অঞ্চলের শীতার্ত মানুষের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণে নিয়োজিত রয়েছে।
সৌদি আরবের কোন কোন অঞ্চলে তাপমাত্রা শূন্য ডিগ্রীর নীচে নেমে গেছে। গত সোমবার সকালে রাজধানী রিয়াদে তাপমাত্রা ছিল ৪ ডিগ্রি সেলসিয়াস। ফজরের জামায়াতের অংশ নেয়া মুসল্লিরা জানান, প্রচ- শীতের সঙ্গে ঠা-া হাওয়া যুক্ত হয়ে পরিস্থিতিকে জটিল করে তুলেছে। সোমবার বিকালে রিয়াদে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে।
আবহাওয়া বিভাগের সর্বশেষ রিপোর্টে বলা হয়, দেশের উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চল থেকে মধ্যাঞ্চলের দিকে ঝড়ো হাওয়া বইয়ে যাবে এবং রিয়াদ হেইল, ও আল-কাসিমে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজমি শরীফ নামের একজন ব্যাংকার আরব নিউজকে বলেন, তীব্র শীতের কারণে মানুষ ঘর হতে বের হচ্ছে না। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস।
নগর কর্তৃপক্ষ রাজধানীতে যানবাহনের চলাচল স্বাভাবিক রাখতে মাঠ পর্যায়ের কর্মীদের নির্দেশ দিয়েছেন। আলেক্সায় তুষার ঝড়ের কারণে সমগ্র মধ্যপ্রাচ্য অঞ্চলে গত ৪ দিন ধরে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কায়রো ও দামেস্কেসহ কয়েকটি অঞ্চলে অস্বাভাবিক বরফ পড়ছে। সৌদি আরবেও এ সপ্তাহে অনেক স্থানে বরফ ও ভারি বৃষ্টিপাত হয়েছে। আবাহওয়া বিভাগ মনে করছে আরো একসপ্তাহ বিরূপ আবহাওয়া বিরাজ করতে পারে। সৌদি সংস্থাসমূহ গত শনিবার জর্দানের সীমান্তবর্তী তাবুকের আল লজ পার্বত্যাঞ্চলে বরফের মধ্যে আটকেপড়া ৭ জন মহিলা ও ১১টি শিশুসহ মোট ২৩ জনকে উদ্ধার করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button