ইয়েমেনে ঢুকেছে কাতারের এক হাজার স্থলসেনা

ইয়েমেনে হৌথি বিদ্রোহীদের দমনে সৌদি নেতৃত্বাধীন জোটের অভিযানে নতুন করে প্রায় এক হাজার স্থলসেনা মোতায়েন করেছে কাতার। ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত সেনারা বর্তমানে দেশটির মারিব প্রদেশের দিকে যাচ্ছে।
বার্তা সংস্থাগুলো বলছে, ২০০টির বেশি সাজোঁয়া যান ও ৩০টি অ্যাপাচি হেলিকপ্টার নিয়ে কাতারের সেনারা ইয়েমেনে ঢুকেছে। ইয়েমেনে প্রবেশের জন্য দেশটির আরো সেনা প্রস্তুত রয়েছে বলে জানা গেছে।
এদিকে রোববার ইয়েমেনের রাজধানী সানায় শিয়াভিত্তিক হৌথি বিদ্রোহীদের অবস্থান লক্ষ করে বিমান হামলা চালিয়েছে জোট। বিদ্রোহীদের হামলায় শুক্রবার ৬০ আরব সেনা নিহতের ঘটনার পর ওই হামলা চালানো হয়। নিহত আরব সেনাদের মধ্যে ৪৫ জনই সংযুক্ত আরব আমিরাতের। বাকি ১০ জন সৌদি, পাঁচজন বাইরাইন ও চারজন ইয়েমেনি সেনা। মারিব এলাকায় ওই হামলায় তারা টোচকা মিসাইল ব্যবহার করেছে বলে জানা গেছে।
ওই হামলার পর দ্রুত বিদ্রোহীদের এর জবাব দেয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করে আরব আমিরাত। এরই পরিপ্রেক্ষিতে রোববার সানা এবং এর পাশে নাহদিয়ান ও ফাজ আত্তান পর্বতমালায় ব্যাপক বোমা হামলা চালানো হয়। মানবাধিকার সংগঠনগুলোর তথ্যমতে, ইয়েমেনে সংঘর্ষে এ পর্যন্ত সাড়ে চার হাজারের বেশি লোক নিহত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button