মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ূম গ্রেফতার

mamunমালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ূমকে সোমবার রাতে তার নিজ বাসা থেকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। ২০০৮ সালে অবসরে যাওয়ার আগ পর্যন্ত তিনি ৩০ বছর দেশটি শাসন করেছেন।
বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন দেশটিতে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারির ঘোষণা দেয়ার পর মামুন আব্দুল গাইয়ূমকে গ্রেফতার করা হয়।
সোমবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে মালদ্বীপের সুপ্রিমকোর্টের সামনে দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ করেছেন সরকারদলীয় সমর্থকরা। ভারি বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ করেন তারা। পরে ওই এলাকায় মালদ্বীপ পুলিশের স্পেশাল অপারেশন কর্মকর্তাদের মোতায়েন করা হয়।
সর্বোচ্চ আদালতের সঙ্গে মুখোমুখি অবস্থানের জেরে চলমান উত্তেজনার মাঝে মালদ্বীপে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন। সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্টের সহযোগী ও আইনবিষয়কমন্ত্রী আজিমা সাকুর জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, সরকার বিশ্বাস করে না যে, রাজবন্দিদের মুক্তি দিতে সুপ্রিমকোর্টের আদেশ বাস্তবায়ন করতে হবে।
এদিকে দেশটিতে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহারের জন্য প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রী বরিস জনসন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button