এশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালী করবে রাশিয়া

Rusiaরাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ বলেছেন, এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করাকে তার দেশ এই মুহূর্তে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। পশ্চিমা দেশগুলো যখন মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে তখন মেদভেদেভ একথা জানালেন।
তিনি শুক্রবার কৃষ্ণসাগর তীরবর্তী অবকাশযাপন কেন্দ্র সোচিতে রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের এক ফোরামে বলেন, প্রথমে এশিয়ার দেশগুলোর সঙ্গে রাষ্ট্রীয়, কর্পোরেট এবং সাধারণ পর্যায়ে আস্থার পরিমান বাড়াতে হবে। কারণ, আস্থা অর্জন ছাড়া পুঁজি বিনিয়োগ সম্ভব নয়। পাশাপাশি এশিয়ার আঞ্চলিক বিষয়গুলোতে রাশিয়ার সংশ্লিষ্টতা বাড়াতে হবে। সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে এশিয়ার দেশগুলোতে যেসব আকাঙ্ক্ষা তৈরি হয়েছে তা পূরণের ব্যবস্থা করতে হবে।
দিমিত্রি মেদেভেদেভ তার দেশের ওপর পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার প্রচণ্ড সমালোচনা করে বলেন, এটি ঐতিহাসিকভাবে প্রমাণিত সত্য যে, রাশিয়ার ওপর চাপ প্রয়োগের নীতি কখনো সফল হয়নি। একইসঙ্গে রাশিয়া পশ্চিমা দেশগুলো থেকে নিজের অর্থনৈতিক সংশ্লিষ্টতা সম্পূর্ণ ছিন্ন করতে চায়  না বলেও মন্তব্য করেন রুশ প্রধানমন্ত্রী। তিনি বলেন, পাশ্চাত্য যদি মস্কোর কথা শুনতে আগ্রহী হয় তাহলে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে প্রস্তুত রয়েছে রাশিয়া।
চলতি বছরের গোড়ার দিকে ইউক্রেনের সাবেক প্রজাতন্ত্র ক্রিমিয়ায় অনুষ্ঠিত এক গণভোটের ফলাফল অনুযায়ী ওই প্রজাতন্ত্র রাশিয়ায় যোগ দেয়ার পর থেকে মস্কোর ওপর বেশ কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন ও ইউরোপীয় ইউনিয়ন। পশ্চিমা দেশগুলো বলছে, ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে মদদ দিচ্ছে রাশিয়া। তবে মস্কো এ অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button