সিরিয়া সংকট গোটা বিশ্বের ব্যর্থতা ও বিভক্তির প্রতীক

Ban kiসিরিয়ায় বছরব্যাপী চলা রক্তপাতকে গোটা বিশ্বের জন্য ব্যর্থতা এবং বিভক্তির লজ্জাজনক প্রতীক হিসেবে আখ্যায়িত করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
সিরিয়ায় সংঘাত অবসানের লক্ষ্যে জাতিসংঘের আগের প্রস্তাবগুলো বাস্তবায়িত না হওয়ায় তিনি ভীষণভাবে হতাশ বলে বান কি মুন সংস্থাটির নিরাপত্তা পরিষদে জানিয়েছেন। বান কি মুন বলেন, চার বছর ধরে চলা নৃশংস হত্যাকা-ের পরেও সিরিয়ার সংঘাতের অবসান না হওয়ায় এটি আন্তর্জাতিক সমাজের বিভক্তি এবং ব্যর্থতার লজ্জাজনক প্রতীক। তিনি আরও বলেন, ‘এটি বিশ্বের বৃহত্তম মানবাধিকার সংকট।’
সিরিয়া প্রসঙ্গে তিনি আরো বলেন, সেখানে প্রায় প্রতিঘণ্টায় ‘বর্বরোচিত ও নৃশংস অপরাধ’ সংগঠিত হচ্ছে। সিরিয়ায় বিদেশী মদদপুষ্ট সংঘাত অবসানের লক্ষ্যে দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত স্টেফান দি মিস্তুরার প্রস্তাবের প্রতি সমর্থন জানাতে বান কি মুন নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
এদিকে, সিরিয়ার সংঘাত অবসানের লক্ষ্যে জাতিসংঘের কর্মকর্তা মিস্তুরা গতকাল (বুধবার), ২৯শে জুলাই দেশটির বিবদমান পক্ষগুলোর মধ্যে যুগপৎ এবং বিষয় ভিত্তিক আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছেন। তবে এ আলোচনা কোথায় এবং কখন অনুষ্ঠিত হবে সে ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button