মিসরে ব্রাদারহুডের আরো ১৫৫ জন বেকসুর খালাস

মিসরের একটি আদালত ব্রাদারহুডের ২১ নারী সদস্যের পর আরো ১৫৫ জন বিক্ষোভকারীকে বেকসুর খালাস দিয়েছে। গত অক্টোবর মাসে রাজধানীতে মুসলিম ব্রাদারহুডের সাথে পুলিশের সংঘর্ষের সময় এদের আটক করা হয়েছিল। রাষ্ট্রীয় গণমাধ্যম গতকাল রোববার এ তথ্য জানায়। এএফপি/আলজাজিরা
গত ৬ অক্টোবর পুলিশের ওপর হামলা ও সহিংসতার অভিযোগে তাদের অটক করা হয়েছিল। সে সময় সহিংসতায় ৫০ জন নিহত হয়েছিল। এছাড়া গত শনিবার মিসরের আপিল আদালত মুরসিপন্থী ২১ নারী বিক্ষোভকারীকে মুক্তির নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থনে বিক্ষোভ করার সময় আলেকজান্দ্রিয়া থেকে তাদের আটক করা হয়।
এরপর ওই নারী কর্মীদের ১১ বছর কারাদ- দেয় আদালত। তবে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় সাতজনকে কিশোর সংশোধনাগারে রাখার নির্দেশ দেয়া হয়।
তাদের বিরুদ্ধে সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক, যান চলাচলে বিঘœ ঘটানো ও রাজনৈতিক সঙ্কট সৃষ্টি নিয়ে একাধিক অভিযোগ আনা হয়। নারী বিক্ষোভকারীদের আটক ও সাজা দেয়ার পরপরই এর তীব্র নিন্দা জানায় বিভিন্ন মানবাধিকার সংস্থা।
মুক্তির আদেশ পেয়ে আত্মহারা হয়ে পড়েন কারাবন্দী নারী সমর্থকরা। ১৬ বছর বয়স্ক মেডিকেল ছাত্রী ওলা আলা বলেন, “এটা আল্লাহ প্রদত্ত সিদ্ধান্ত। আমার মনে হয় কর্তৃপক্ষ পরিস্থিতি শান্ত রাখার চেষ্টা করছে।”
গত ৩১ অক্টোবর আলেকজান্দ্রিয়ায় অনুষ্ঠিত বিক্ষোভ থেকে ওইসব নারী বিক্ষোভকারীকে আটক করে দেশটির নিরাপত্তা বাহিনী।
গত জুলাই মাসে প্রেসিডেন্ট মুরসিকে উৎখাতের পর থেকে এ পর্যন্ত মুসলিম ব্রাদারহুডের সহ¯্রাধিক লোককে হত্যা এবং কয়েক হাজার লোক গ্রেফতার করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button