আবদুল হামিদ রাষ্ট্রপতি পুনর্নির্বাচিত

abdul-hamidবাংলাদেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে মো. আবদুল হামিদকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
বুধবার সকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার-সিইসি ও নির্বাচনী কর্মকর্তা কেএম নুরুল হুদা এ ঘোষণা দেন।
আবদুল হামিদের জমা দেয়া মনোনয়নপত্র পরীক্ষা-নিরীক্ষা শেষে একক প্রার্থী হিসেবে তাকে নির্বাচিত ঘোষণা করেন সিইসি।
বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সিইসি কেএম নুরুল হুদা। আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপতি দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ করতে পারেন।
উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আবদুল হামিদ ছাড়া আর কোনো প্রার্থী মনোনয়নপত্র দাখিল না করায় আইন অনুযায়ী তিনি পুনরায় নির্বাচিত হচ্ছেন।
আবদুল হামিদকে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেয়া হয়। গত ৫ ফেব্রুয়ারি আবদুল হামিদ তিনটি মনোনয়নপত্র জমা দেন। এগুলোর যে কোনো একটি বৈধ হলেও তিনি নির্বাচিত হবেন।
রাষ্ট্রপতি পদে প্রার্থী হতে হলে বয়স ন্যূনতম ৩৫ হতে হয়। আর একজন সমর্থক ও একজন প্রস্তাবকের প্রয়োজন পড়ে, যারা সংসদ সদস্য হতে হয়।
বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের ২৩ এপ্রিল। আর আইন অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী নব্বই থেকে ষাট দিনের মধ্যে রাষ্ট্রপতি পদে নির্বাচন দেওয়ার বিধান রয়েছে। সে মোতাবেক গত ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচনের সময় গণনা শুরু হয়। আর ২২ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।
২০১৩ সালের ২৪ এপ্রিল রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করে আবদুল হামিদ। সে সময়ও তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button