পবিত্র মক্কায় সিলেট লেখক ফোরাম’র সাহিত্য আড্ডা সম্পন্ন

Bishwaআন্তর্জাতিক অঙ্গণে বাংলা ভাষা ও সাহিত্যকে আরও বেশি প্রচার প্রসার এবং বিদেশীদের কাছে বাংলাকে আরও ব্যাপকভাবে পরিচিত করে তোলার অভিযাত্রার অংশ হিসেবে পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক বিশ্বে সিলেট লেখক ফোরাম’র প্রথম সাহিত্য আড্ডা। পবিত্র মক্কা মুকাররামার একটি অভিজাত হোটেলের কনফারেন্স হলে সৌদি প্রবাসী লেখক কবি সাহিত্যিক সাংবাদিক ও সাহিত্যানুরাগীদের উপস্থিতিতে এক জমজমাট সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয় গতকাল বিকেলে।
সৌদি আরব সফররত ফোরাম’র কার্যনির্বাহী পরিষদ সদস্য কে.এম শফিকুল ইসলামের সভাপতিত্বে এবং মুস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সাহিত্য আড্ডায় প্রধান অতিথি ছিলেন, সৌদি প্রবাসী লেখক ও সংগঠক ফিরদাউস চৌধুরী মিটু। তিনি বলেন, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার সংগ্রামে কবি সাহিত্যিকদের কলম পারমানবিকের চেয়েও শক্তিশালী। প্রবাসের যান্ত্রিক জীবনে সাহিত্য চর্চা, পত্র পত্রিকা প্রকাশ, সাহিত্য সংস্কৃতির লালন খুবই কঠিন কাজ। কিন্তু আমাদের মায়ের ভাষা বাংলার জন্য ১৯৫২ সালে এদেশের দামাল ছেলেরা জীবন দিয়ে বিশ্ববাসীকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন এর চেয়েও কঠিন কাজ আমরা পারি। সিলেট লেখক ফোরাম’র আন্তর্জাতিক পরিমন্ডলে সাহিত্য আড্ডার দুঃসাহসিক অভিযাত্রায় আমরা অনুপ্রাণিত। ফোরাম নেতৃবৃন্দ আন্তর্জাতিক পর্য্যায়ের প্রথম সাহিত্য আড্ডা পবিত্র নগরী মক্কাতুল মুকাররামায় আয়োজন করায় সৌদি প্রবাসীদের পক্ষ থেকে তাদের জানাই আন্তরিক অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা। ফোরাম’র সৃজনশীল কাজে সব ধরনের সহযোগিতার জন্য আমরা প্রবাসীরা প্রস্তুত রয়েছি ইনশাআল্লাহ।
টেলিকনফারেন্সে ফোরাম সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল বলেন, পবিত্র মক্কা নগরীতে সাহিত্য আড্ডার মাধ্যমে শুরু হলো আন্তর্জার্তিক পরিমন্ডলে আমাদের অভিযাত্রা। আমরা বাংলা ভাষা ও সাহিত্যের জয়গান গেয়ে যেতে চাই বিশ্বব্যাপী। মহান আল্লাহ পাকের অশেষ রহমতে ও সকলের সহযোগিতায় বিশ্বের ঐহিহাসিক স্থান তথা দেশে দেশে ফোরামের অভিযাত্রা ও সাহিত্য আড্ডা অব্যাহত থাকবে।
টেলিকনফারেন্সে ফোরামের সিনিয়র সহ সভাপতি লেখক সাংবাদিক এডভোকেট জিয়াউর রহিম শাহিন বলেন, সিলেট লেখক ফোরাম আজ থেকে আন্তর্জাতিক সাহিত্য সংগঠনের মিছিলে শরিক হলো। এর পুর্বে আমরা আন্তর্জাতিক বিশ্বে বসবাসরতো লেখক কবি সাহিত্যিকদের নিয়েও সাহিত্য আড্ডা করেছি। তিনি ফোরাম নেতৃবৃন্দসহ সকলকে পবিত্র মক্কা মদীনা সফরের জন্য মহান আল্লাহর সাহায্য কামনা করেন।
সভাপতির বক্তব্যে ফোরাম’র কার্যনির্বাহী পরিষদ সদস্য কে.এম শফিকুল ইসলাম বলেন, পবিত্র বাইতুল্লাহ শরীফের নিকটে আমার প্রাণপ্রিয় সংগঠন সিলেট লেখক ফোরাম’র ব্যানারে ও সৌদি প্রবাসীদের সহযোগিতায় বিদেশে প্রথম সাহিত্য আড্ডার সূচনা করতে পেরে আমরা সত্যিই গর্বিত পুলকিত।
বর্ণিল এ সাহিত্য আড্ডায় আরও বক্তব্য রাখেন সৌদি নাগরিক আব্দুল্লাহ, সৌদি প্রবাসী মোহাম্মদ ইলিয়াস, আলহাজ্ব আবু তাহের, শাহ আলম, আব্দুল মুক্তাদির, মোঃ পারভেজ হোসেন, মোহাম্মদ জাকারিয়া, মারুফ আহমদ, মাসুক আহমদ প্রমূখ।  -প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button