যুক্তরাজ্যে বীমার অর্থ বৃদ্ধিতে গাড়ি চালকরা হতাশ

গাড়ির বীমা ৯০% বৃদ্ধির ফলে যুক্তরাজ্যের গাড়ির চালকরা হতাশ। বর্তমানে পেট্রোল ও ডিজেলের দাম হ্রাস পেলেও নতুনভাবে বীমার মূল্যবৃদ্ধি গৃহস্থালির আরেক দফা ব্যয় বৃদ্ধি ঘটাবে বলে তাদের অভিমত। হতাশ গাড়িচালকদের একজন হচ্ছেন স্টিফেন স্যাংগস্টার। গত বছর ছিল তার ব্র্যান্ড নিউ ড্যাসিয়া জগার কারের জন্য একটি ঘটনা বিহীন বছর।
তিনি ইতোমধ্যে ৬০০০ মাইল চালিয়েছেন অর্থাৎ গাড়িটি মাইলেজ ৬০০০ মাইল। এসময়ে কোন দুর্ঘটনা ঘটেনি, হয়নি কোন ট্রাফিক আইন লঙ্ঘন।
কিন্তু ৪ সন্তানের পিতা স্টিফেন স্যাংগস্টার যখন কার বীমা নবায়নের কোট বা উদ্ধৃতি পত্র হাতে পেলেন তখন অর্থের পরিমাণ দেখে মর্মাহত হলেন, যা প্রায় ৯০% বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেন, আমার বীমা নবায়নের কোট ৮৭ শতাংশ বৃদ্ধির মাধ্যমে এসেছে এবং কোন দুর্ঘটনা পয়েন্ট কিংবা ঝুঁকি বৃদ্ধি করে এমন কিছুই ঘটেনি গাড়িটির ক্ষেত্রে।
তিনি আরো বলেন, যখন মূল্যস্ফীতি কমার লক্ষণ নেই তখন ১০ থেকে ১৫ শতাংশ ব্যয়বৃদ্ধি অস্বাভাবিক, মেনে নেয়া কঠিন।
চলতি সপ্তাহে ‘অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স ‘এর জীবন যাত্রার ব্যয় সংক্রান্ত বুলেটিনে দেখা গেছে, পেট্রোল ও ডিজেলের মূল্য ১৫০ শতাংশ কমা সত্বেও জুনে মূল্য স্মৃতি ছিল ৭.৯ শতাংশ। অর্থ্যাৎ খুব একটা হ্রাস পায় নি।
ওএনএস-এর উপাত্তে আরও দেখা যায় যে, কারের বীমার অর্থ বৃটেনের অধিকাংশ বাসিন্দার নিকট কাউন্সিল ট্যাক্স ও জ্বালানি বিলের সর্ববৃহৎ বিল। এটা গত ১২ মাসে বেড়েছে ৫০.৯ শতাংশ।
গত বছর যখন ড্যাসিয়া জগার চালু হয় তখন এটা ছিল বাজারে সবচেয়ে স্বল্প মূল্যের ৭ আসন বিশিষ্ট কার। সীমিত আয়ের গৃহস্থালিগুলোর কাছে ছিল পছন্দনীয়। স্যাংগস্টার বলেন তা সম্পূর্ণ মৌলিক আয়সাধ্য পারিবারিক কার, ফলে এটা ক্রেতাদের বেশ আকৃষ্ট করে। যখন আমি বীমার ব্যয় নিয়ে ফেসবুকে আলোচনা শুরু করি মনে হয় মার্চ কিংবা এপ্রিলে নবায়নের ব্যয় এতো খারাপ ছিল না, কিন্তু এরপর এটা ছাদে গিয়ে ঠেকেছে। এডমিরাল থেকে স্যাংগস্টারের বীমার নবায়ন অফার এসেছে ৬১৪ পাউন্ড, ২০২২ সালে যা ছিল ৩২৮ পাউন্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button