বাংলাদেশে প্রথম ইসলামিক ফিনটেক কনফারেন্স

fitইসলামি ফিন্যান্স একাডেমি অ্যান্ড কনসালটেন্সির উদ্যোগে বিশ্বসাহিত্য কেন্দ্রের অডিটোরিয়ামে মঙ্গলবার ইসলামিক ফিনটেক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। এতে ব্যাংকার, আইনজীবী, প্রকৌশলী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ নানা পেশার পেশাজীবী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
পুরো কনফারেন্সটি মোট তিনটি সেশনে অনুষ্ঠিত হয়েছে। প্রথম সেশনটি হয়েছে ‘হালাল উপার্জনের গুরুত্ব ও উপায়’ শীর্ষক। এই সেশনে আলোচনা করেছেন আইএফএসির ফাউন্ডার ডিরেক্টর মুফতি আব্দুল্লাহ মাসুম। তিনি কোরআন সুন্নাহর আলোকে হালাল উপার্জনের গুরুত্ব, সমাজে প্রচলিত বিভিন্ন হারাম ইনকাম, আধুনিক লেনদেনে হালাল হারামের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন।
ইসলামিক ফিনটেক (ফিন্যান্সিয়াল টেকনোলজি) বিষয়ে আলোচনা করেছেন মালয়েশিয়ার ইনসিফের পিএইচডি গবেষক ও ইথিক্সভেঞ্চারের শরিয়াহ কনসালটেন্ট মুফতি ইউসুফ সুলতান। তিনি ইসলামিক ফিনটেক এর বৈশ্বিক চাহিদা এবং বাংলাদেশের সম্ভাবনা বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। তিনি বলেন, ‘এই খাতে বাংলাদেশের প্রচুর সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের ফ্রিল্যান্সাররা এই খাতে অনেক অবদান রাখতে পারেন’।
তিনি এ প্রসঙ্গে মালেশিয়া ও ইন্দোনেশিয়াসহ বেশ কিছু মুসলিম দেশের উদাহরণ টেনে বলেন, ‘ইসলামিক ফিনটেক খাতে এসব দেশে অনেক কাজ হচ্ছে। অবকাঠামো উন্নয়ন এবং সরকারি নিয়ম নীতি সহজতর করা হলে এই খাত আগামী দিনে বহু সম্ভাবনা সৃষ্টি করবে’।
তৃতীয় সেশনে উন্মুক্ত প্রশ্নোত্তরের আয়োজন করা হয়। শরিয়াহ এক্সপার্ট হিসেবে মুফতি আব্দুল্লাহ মাসুম এবং মুফতি ইউসুফ সুলতান বিভিন্ন প্রশ্নের প্রদান করেন। আইএফএসির ট্রেইনার আবু সাঈদ যোবায়েরের সঞ্চালনে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের ইসলামিক ব্যাংকিং উইংয়ের হেড আব্দুল আউয়াল সরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button