পন্য রেশনিং চালু করেছে আলদি, আসদা ও মরিসন্স

ব্রিটেনে খাদ্য ঘাটতি পরিস্থিতির অবনতি

আলদি ফ্রেশ পন্য রেশনিংয়ে আসদা ও মরিসন্সের সাথে যোগ দিযেছে। প্রতিষ্ঠানটি গত বুধবার খবরটি নিশ্চিত করেছে। আলদি’র মুখপাত্র বলেছেন, আমরা কাঁচা, শসা ও টমেটো এই তিন আইটেমের ব্যক্তিপ্রতি বিক্রিকে সীমিত করেছি। তা করেছি এটা নিশ্চিত করতে যে, যথাসম্ভব বেশী সংখ্যক খদ্দের যেনো তাদের প্রয়োজন মতো এসব কিনতে পারেন।
আফ্রিকা ও ইউরোপে খারাপ আবহাওয়া ও পরিবহন সমস্যার ফলে যুক্তরাজ্যে সুপার মার্কেটের শেলফগুলো যেমন খালি হয়ে পড়েছে তেমনটি আরো অনেকগুলো কাঁচামাল পন্যের মজুত হ্রাস পাচ্ছে। একটি ফার্মিং গ্রুপ বলেছে, ইতোমধ্যে বিপর্যয়কর রক্ষনশীল সরকার ও ব্রেক্সিট ব্রিটেনে খাদ্য ঘাটতি পরিস্থিতির অবনতি ঘটিয়েছে। এ প্রসঙ্গে ‘সেইভ ব্রিটিশ ফার্মি’ এর সভাপতি লিজ ওয়েবস্টার বলেন, ব্রিটেনে যে কারনে খাদ্য ঘাটতি, স্পেন কিংবা ইউরোপীয় ইউনিয়নের অন্য কোন দেশে তা নেই। ব্রিটেনে এটা হওয়ার কারন হচ্ছে ব্রেক্সিট।এর পাশাপাশি বিপর্যয়কর রক্ষনশীল দলের খাদ্য উৎপাদন, ফার্মিং এমনকি খাদ্য সরবরাহে কোন আগ্রহ নেই।
খুচরো ব্যবসায়ীরা এই বলে সতর্কবানী উচ্চারন করেছেন যে, যুক্তরাজ্যের সুপার মার্কেটগুলোতে টমোটোর ঘাটতি অন্যান্য ফল ও সবজীতে বিস্তৃত হচ্ছে। ইতোমধ্যে আসদা টমোটো, কাঁচা মরিচ, শসা, লেটুস, সালাদ বেগ, ব্রক্কোলী, ফুলকপি ও রাসপবেরী বিক্রয়ের সংখ্যা ৩টিতে সীমিত করেছে। মরিসন্স বলেছে, তারা বুধবার থেকে টমোটো, শসা, লেটুস, কাঁচা মরিচ গ্রাহক প্রতি ২ টি করে বিক্রয় চালু করবে।
যুক্তরাজ্যের সর্ববৃহৎ সুপার মার্কেট টেসকো জানিয়েছে, প্রায় ২১০০ চাকুরী ঝুঁকির মুখে। টেসকো তার অবশিষ্ট কাউন্টারগুলো বন্ধের পরিকল্পনার দরুন এমন ঝুঁকি দেখা দিয়েছে। তারা হট ডেলিস এবং অনেকগুলো ইন-স্টোর ফার্মেসীও বন্ধের পরিকল্পনা গ্রহন করেছে। প্রতিদ্বন্দ্বী চেইন আসদা গত মাসের শুরুতে এই মর্মে ঘোষনা করে যে, তারা ৪ হাজারেরও বেশী রাত্রিকালীন শ্রমিক কর্মী হ্রাস এবং তাদের ইন-স্টোর পোস্ট অফিস দোকানগুলোতে স্টাফদের কর্মঘন্টা কর্তন করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button