২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন

mela২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন ঘোষণা করেন তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমরা এখন বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করছি। ২০১৬-১৭ অর্থবছরে আমরা রপ্তানি আয় ৩৫ বিলিয়ন ইউএস ডলার করতে পেরেছি। আমাদের আরো এগিয়ে যেতে হবে। নতুন নতুন পণ্য যেমন তৈরি করতে হবে, তেমন সেগুলো রপ্তানি করতে নতুন নতুন বাজার খুঁজে বের করতে হবে।
তিনি আরো বলেন, দেশের উন্নয়নের জন্য শিল্পকে উন্নত করতে হবে, কিন্তু কৃষিকে কোনভাবেই অবহেলা করা যাবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে কৃষি, শিল্প ও রপ্তানিতে বাড়তি নজর দিতে হবে বলে মন্তব্য করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশি দেশগুলোর সাথে সুসম্পর্ক বজায় রেখে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণে কাজ করতে হবে। আমাদের দেশের অর্থনীতি কৃষি নির্ভর। দেশের উন্নয়নের জন্য শিল্পকে উন্নত করতে হবে। তবে কৃষিকে কোনভাবেই অবহেলা করা যাবে না।
প্রতি বছরের মতো এবারও রাজধানীর শেরেবাংলা নগরের গণপূর্ত বিভাগের খোলা জমিতে মাসব্যাপী অনুষ্ঠিত হবে এ মেলা। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।
মেলায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, মেলা প্রাঙ্গণে এবার ১০০টি সিসি ক্যামেরা থাকবে। প্রয়োজনে আরও বাড়ানো হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সব সময় মনিটরিং করবে। দর্শনার্থীদের চলাচলের সুবিধার জন্য মেলার অভ্যন্তরের রাস্তাগুলোতে বেশি জায়গা রাখা হয়েছে। এবার মেলার মূল ফটকে পরিবর্তন এনে সাজানো হচ্ছে পদ্মা সেতুর আদলে। এ ছাড়া বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আবহ এবারের মেলায় তুলে ধরা হবে।
বরাবরের মতো এবারও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় তৈরি হচ্ছে সুন্দরবন। দর্শনার্থীদের কাছে মেলার আকর্ষণ বাড়াতে ও নান্দনিক আবহ রাখতে সুন্দরবনের আদলে থাকছে একটি পার্ক। পার্কে বিভিন্ন প্রজাতির মাছ ও নানা বর্ণের পাখির পরিচিতির জন্য থাকছে পৃথক ফিশ অ্যাকুরিয়াম ও বার্ড অ্যাকুরিয়াম।
আয়োজকরা আরও জানিয়েছেন, মেলায় এ বছরও থাকছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এটি আরও তথ্যবহুল ও সমৃদ্ধ হবে। আয়তন হচ্ছে আগের তুলনায় দ্বিগুণ। মেলায় এবার স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৫৮৯টি। বড় প্যাভিলিয়ন ১১২টি, মিনি প্যাভিলিয়ন ৭৭টি ও বিভিন্ন ক্যাটাগরির মোট স্টলের সংখ্যা ৪০০টি।
এ ছাড়া মেলায় থাকছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, ফ্ল্যাওয়ার গার্ডেন, ই-শপ, শিশু পার্ক, প্রাইমারি হেলথ সেন্টার, মা ও শিশু কেন্দ্র, রক্ত সংগ্রহ কেন্দ্রসহ ৩২ ধরনের অবকাঠামো। মেলায় বিদেশি অংশগ্রহণকারী হিসেবে ১৭টি দেশের ৪৩টি প্রতিষ্ঠান অংশ নেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button