বার্কলেজ ব্যাংক ইসরাইলে সামরিক প্রযুক্তি সরবরাহে নিয়োজিত কোম্পানীসমূহে বিনিয়োগ বৃদ্ধি করেছে

একটি সমন্বিত অ্যাক্টিভিস্ট গ্রুপের অনুসন্ধানে জানা গেছে, বার্কলেজ ব্যাংক ইসরাইলে অস্ত্রশস্ত্র ও সামরিক প্রযুক্তি সরবরাহে নিয়োজিত কোম্পানীসমূহে বিনিয়োগ বৃদ্ধি করেছে। প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন (পিএসসি), ক্যাম্পেইন এগেইনস্ট আর্মস ট্রেড (সিএএটি) এবং ওয়ার অন ওয়ান্ট সংগঠনসমূহের যৌথ অনুসন্ধানে এ সংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে।
তথ্য অনুসারে এই ব্রিটিশ বহুজাতিক ব্যাংকটি ইসরাইলী অস্ত্র ব্যবসার সাথে যুক্ত কোম্পানী ও সংস্থা থেকে দূরে থাকার বিষয়ে চাপ সত্বেও ওইসব কোম্পানীতে বিনিয়োগ বৃদ্ধি করে চলেছে। প্রচারণাকারীরা বলেন, বার্কলেজ ব্যাংকের ২ বিলিয়ন পাউন্ডের শেয়ার রয়েছে ওইসব কোম্পানীতে, যেগুলো ফিলিস্তিনে ইসরাইলী সামরিক বাহিনী কর্তৃক ব্যবহৃত অস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরী করে। রিপোর্ট অনুসারে, এছাড়া আরো ৬.১ বিলিয়ন পাউন্ড লভ্য বা গ্রহনযোগ্য করে রেখেছে ঋন ও আন্ডাররাইটিং বা দায়গ্রহনের জন্য ঐসব কোম্পানীর পক্ষে, যারা ইসরাইলের সাথে অস্ত্রশস্ত্রের ব্যবসায় জড়িত।
গবেষকদের মতে, ২০২২ সাল থেকে এই অংক ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর একই সময়ে ঋন ও আন্ডাররাইটিং বেড়েছে ৫৪.৫ শতাংশ। যেসব ইসরাইল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে বার্কলেজ ব্যাংক জড়িত এগুলোর মধ্যে রয়েছে- ইসরাইলী ড্রোন প্রস্তুতকারক কোম্পানী ইলবিত সিস্টেমস, জেনারেল ডাইনামিক্স। জেনারেল ডাইনামিক্স একটি মার্কিন সমরাস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান যা যুদ্ধবিমানের যন্ত্রাংশ তৈরী করে। অন্যান্য প্রতিষ্ঠান হচ্ছে, বিএই সিস্টেমস এবং রেইথিয়ন।
গত ১৫ দিনে ব্রাইটন-বেজড ‘গ্রেট ইসকেপ’ সংগীতের জন্য নির্ধারিত ব্যান্ড ও মিউজিক্যাল আর্টিস্টদের অর্ধেকই উৎসবে বার্কলেজের স্পন্সরশীপ বাতিলের দাবী জানিয়েছেন।
পিএসসি’র পরিচালক বেন জামাল বলেন, বার্কলেজ গাজায় ফিলিস্তিনীদের ওপর ইসরাইলের হামলার ক্ষেত্রে ‘ব্যাংকরোলার’ হিসেবে কাজ করছে। একটি গনহত্যা থেকে লজ্জাজনকভাবে মুনাফা করছে ব্যাংকটি। বিবেকের ডাকে সাড়া না দিয়ে বার্কলেজ টাকা বানাচ্ছে ফিলিস্তিনীদের দু:খ দুর্দশা থেকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button