মন্দা থেকে বেরিয়ে আসছে যুক্তরাজ্য

জিডিপি বৃদ্ধি পাওয়ার কারণে ব্রিটেন অর্থনীতি মন্দা থেকে বেরিয়ে আসার পথে এক ধাপ এগিয়েছে। অফিসিয়াল পরিসংখ্যানে দেখা গেছে, বছরের বর্ষণসিক্ত একটি মাসের শেষে নির্মাণ ও রিটেইল খাতের স্থবিরতা সত্বেও ফেব্রুুয়ারীতে প্রবৃদ্ধি অব্যাহত ছিলো। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স বলেছে, ফেব্রুয়ারিতো জিডিপি ০.১ শতাংশ বৃদ্ধি পায়। সিটি ইকোনোমিস্টদের পূর্বাভাস ও জানুয়ারীতে প্রবৃদ্ধি প্রলম্বিত পুনরুদ্ধারের পর জিডিপি ০.২ শতাংশ থেকে ০.৩ শতাংশে সংশোধন করা হয়।
ওএনএস-এর অর্থনৈতিক পরিচালক লিজ ম্যাককিউডন বলেন, বিশেষভাবে কার সেক্টরসহ উৎপাদন খ্যাতব্যাপী ব্যাপক প্রবৃদ্ধির ফলে অর্থনীতিতে কিছুটা বৃদ্ধি লক্ষ্য করা যায় ফেব্রুয়ারী মাসে। পাবলিক পরিবাহন ও হলেজ খাতসহ সার্ভিস খাতেও কিছুটা প্রবৃদ্ধি ঘটে। টেলিযোগাযোগের জন্য মাসগুলো ছিলো জোরালো অর্থনীতির।
তিনি বলেন, বিভিন্ন বিল্ডিং প্রকল্পে ভেজা আবহাওয়া প্রতি বন্ধকতা সৃষ্টি করে। এর ফলে নির্মাণ খাত জুড়ে পতন ঘটে গত বছরের তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে কন্ট্রাক্টিংয়ের পর যুক্তরাজ্য মন্দার টেকনিক্যাল সংজ্ঞার সম্মুখীন হয়।
মন্দাবস্থায় শেষ দিকে মার্চে এসে একটি অব্যাহত সম্প্রসারণের আবশ্যকীয়তা রয়েছে মন্দা হতে হলে। চলতি বছরের শেষ দিকে জাতীয় নির্বাচনের ভোটাভুটিতে ঠেলে দেয়ার আগে অর্থনৈতিক অগ্রগতি প্রদর্শনের জন্য প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ওপর চাপ রয়েছে। যখন অভিমত যাচাইয়ের জরীপে লেবার পার্টির পেছনে রয়েছে রক্ষণশীলদের দল।
চ্যান্সেলর জেরেমি হান্ট বলেন, আমরা যদি আমাদের পরিকল্পনায় সুস্থির থাকি তবে অগ্রগতি অর্জন করা যাবে। পরিসংখ্যানসমূহ অর্থনীতির ঘুরে দাঁড়ানোর একটি ইতিবাচক ইংগিত দিচ্ছে। ফেব্রুয়ারিতে কার উৎপাদনসহ উৎপাদন খাতে একটি জোরালো পুনরুদ্ধার প্রবৃদ্ধির নেপথ্যে কাজ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button