দিল্লির মসনদে কেজরিওয়াল

Delhiঅরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি (এএপি) ভারতের দিল্লির বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজয়ী হয়েছে। এ পর্যন্ত ঘোষিত ফলাফলে দেখা গেছে আম আদমি পার্টি ৬৭, বিজেপি ৩, কংগ্রেস ০, অন্যান্য ০। এ ছাড়া কংগ্রেস পেয়েছে ১টি আসন।
এএপি একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় এর প্রধান হিসেবে অরবিন্দ কেজরিওয়ালের দিল্লির মুখ্যমন্ত্রীর পদে বসা এখন শুধু সময়ের ব্যাপার।
২০১৩ সালে দিল্লির বিধানসভা নির্বাচনে তাক লাগিয়ে দিয়েছিল রাজনীতিতে নবাগত মুখ এএপি। তবে ভোটে একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও তৎকালীন কেন্দ্রের ক্ষমতাসীন কংগ্রেসকে নিয়ে সরকার গঠন করে দলটি। আর মুখ্যমন্ত্রী হন কেজরিওয়াল। কিন্তু সে সময় কংগ্রেস সরকার দুর্নীতিবিরোধী জন লোকপাল বিল পাস না করায় শপথ গ্রহণের ৪৯ দিনে মাথায় বিধানসভা ভেঙে দিয়ে মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি।
এর প্রায় এক বছর পর শনিবার মহা ধুমধামে অনুষ্ঠিত হয় ভারতের দিল্লির বিধানসভার ভোট গ্রহণ। কেন্দ্রফেরত ভোটারদের নিয়ে করা সব জরিপে কেজরিওয়ালের দল এএপি একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে- এমন আভাসই পাওয়া গিয়েছিল। মঙ্গলবার সকালে ঘোষিত ফলে সেই আভাসই বাস্তবতায় রূপ নিল।
কেজরিওয়ালকে মোদির শুভেচ্ছা: কেজরিওয়ালকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার কেজরিওয়ালকে অভিনন্দন জানিয়ে তাকে পূর্ণ সমর্থন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন  নরেন্দ্র মোদি । এছাড়া নিজের পরাজয় স্বীকার করে নিয়েছেন বিজেপি প্রার্থী কিরণ বেদি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button