লন্ডনে সাংবাদিকদের সঙ্গে তারেক রহমানের ইফতার

TareqRahmanলন্ডনে বাংলা মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে ইফতার করেছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তিনি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় এবং খোলামেলা আড্ডায় বসেন। প্রায় ৩ ঘণ্টার আড্ডায় প্রশ্ন আর পাল্টা প্রশ্নে উঠে আসে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, গণতন্ত্র পুনরুদ্ধারের পরবর্তী পদক্ষেপ, সরকারের অপশাসন, বিএনপির রাজনৈতিক কৌশল এবং ভবিষ্যতের নানা দিক।
বৃহস্পতিবার পূর্ব লন্ডনের ব্রিকলেনে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশের সাংবাদিকদের সম্মানে ইফতারের আয়োজন করা হয়। এতে তারেক রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এ সময় যুক্তরাজ্যে বসবাসরত মিডিয়ার সাংবাদিকরা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে কাছে পেয়ে প্রাণবন্ত আড্ডায় মেতে উঠেন। এ সময় তিনিও তাদের সঙ্গে খোলামেলা আলাপচারিতায় অংশ নেন।
আড্ডায় তারেক রহমান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং নিজেও সাংবাদিকদের উদ্দেশ্যে নানা প্রশ্ন ছুড়ে দেন।
ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি জানান, ক্ষমতায় গেলে ব্রিটেনের মতো ট্রান্সপোর্ট ও গার্বেজ সিস্টেম গড়ে তুলবেন।
তারেক রহমান ইফতার মাহফিলে স্বাগত জানিয়ে বলেন, আমি একজন রাজনীতিবিদ, আপনারা সাংবাদিক, সকল সময় যে রাজনীতি নিয়ে কথা বলতে হবে তা কিন্তু নয়, এর বাইরেও আমাদের একটা সমাজ আছে। আমরা এ নিয়ে আলাপ করতে পারি। তবে যেহেতু আপনাদের পেশা এবং রাজনীতির সাথে একটা লিংক আছে, তাই কিছু আলাপ এ বিষয়েও হতে পারে।
তারেক রহমান বলেন, এই অবৈধ সরকার ২৩ জন সাংবাদিককে হত্যা করেছে। সাংবাদিক দম্পতি সাগর ও রুনী হত্যাকান্ডের বিচার এখনো হয়নি। মন্ত্রীরা বলেছিলেন, শেখ হাসিনা নিজেই নাকি এ মামলার তদারকি করছেন। তাহলে এর বিচার হয়নি কেন? এখনতো প্রতিনিয়ত সাংবাদিকরা হয়রানী ও নির্যাতনের শিকার হচ্ছেন। তিনি বলেন, অবৈধ পার্লামেন্টের অবৈধ মন্ত্রী পার্লামেন্টে বলেছেন, হলমার্কের কেলেংকারি ব্যাংক জালিয়াতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছেন না, কারণ এই ঘটনার সাথে, ঘটনার ভেতরে তাদের সরকার দলীয় লোক জড়িত। এই অবৈধ সরকারের আরেক অবৈধ মন্ত্রী বলেছেন, যে সব ফাইল তাদের স্বাক্ষরের জন্য আসে তা যদি ফাইলের তথ্যের ভিত্তিতে স্বাক্ষর করেন তাহলে তাদের মন্ত্রীত্ব থাকেনা।
রাজনৈতিক শিষ্টাচার ও সহমর্মিতা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তারেক রহমান বলেন, এটা দু দিক থেকে হতে হবে। আমি একটি ঐতিহাসিক সত্য তুলে ধরেছি। সত্য বলায় তা জিয়াউর রহমানের পক্ষে গেছে। আর শেখ মুজিবুর রহমানের বিপক্ষে গেছে। আওয়ামী লীগ তথ্যদিয়ে ভুল প্রমান করেনি। কেবল আমাকে গালাগাল করেছে।
ইফতার পার্টিতে বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এহসানুল হক মিলন, আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান, মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক, সাধারন সম্পাদক কয়সর এম আহমদ, সাবেক সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সাবেক সাধারণ সম্পাদক ব্যারিষ্টার এম এ সালাম, সাবেক সহ-সভাপতি আব্দুল হামিদ চৌধুরী, আবুল কালাম আজাদ, আলহাজ্ব তৈমুছ আলী, আহমদ আলী, লুতফুর রহমান, মঞ্জরুস সামাদ চৌধুরী, দলনেতা মুজিবুর রহমান মুজিব, তাজুল ইসলাম, জসিম উদ্দিন সেলিম, শামীম আহমদ, কামাল আহমদ, সামসুর রহমান মাহতাব, খছরুজ্জামান খছরু, আব্দুর রহিম, শের এ সাত্তার, যুবদল আহবায়ক দেওয়ান মোকাদ্দেম চৌধুরী নিয়াজ, স্বেচ্ছাসেবক দলের আহবায়ক নাসির আহমদ শাহীন, সচিব আবুল হোসেন প্রমুখ।
সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন- লন্ডন-বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও নতুনদিন সম্পাদক মুহিব চৌধুরী, জনমতের প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা, সাংবাদিক-কলামিস্ট নজরুল ইসলাম বাসন, সাপ্তাহিক লন্ডন বাংলা সম্পাদক কেএম আবু তাহের চৌধুরী, সময় সম্পাদক সাঈদ চৌধুরী, বিবিসির সাংবাদিক মাসুদ হাসান খান, চ্যানেল আই ইউরোপের ব্যবস্থাপনা পরিচালক রেজা আহমদ ফয়ছল চৌধুরী শোয়েব, সাপ্তাহিক সুরমা সম্পাদক আহমদ ময়েজ, বাংলা পোস্টের সম্পাদক ব্যারিস্টার তারেক চৌধুরী, সাপ্তাহিক দেশ সম্পাদক তাইছির মাহমুদ, রেডিও-টিভি উপস্থাপক মিসবাহ জামাল, সাপ্তাহিক বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গনি, সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক শেখ মোজাম্মেল হোসেন কামাল, মাসিক দর্পন সম্পাদক রহমত আলী, লন্ডন বাংলার সাবেক সম্পাদক শাহ ইউসুফ, জনমতের বার্তা সম্পাদক মুসলেহ উদ্দিন ও সাংবাদিক সায়েম চৌধুরী, সুরমার বার্তা সম্পাদক আব্দুল কাইয়ুম, চ্যানেল এস এর চীফ রিপোর্টার মোহাম্মদ জুবায়ের, এক্সিকিউটিব এডিটর সালেহ শিবলী, সিনিয়র রিপোর্টার ইব্রাহিম খলিল, এটিএন বাংলার মোস্তাক আলী বাবুল, লন্ডন বিডিনিউজ এর প্রধান সম্পাদক কামাল মেহিদী, সম্পাদক জাকির হোসেন কয়েছ, সানরাইজ টুডের সম্পাদক (নির্বাহী) এনাম চৌধুরী, বেতার বাংলার সিইও নাজিম চৌধুরী, নিউজ এডিটর সৈয়দ শাহ সেলিম আহমদ, সাপ্তাহিক পত্রিকার মতিউর রহমান চৌধুরী, একাত্তর টিভির লন্ডন প্রতিনিধি তানভির আহমদ, ইকরা টিভির অনুষ্ঠান প্রধান হাসান হাফিজুর রহমান, ইউএনএন টিভির রাজিব হাসান, বাংলাদেশ প্রতিদিন যুক্তরাজ্য প্রতিনিধি আ স ম মাসুম, বাংলা সংলাপ এর মোশাহিদ আলী, বাংলা নিউজ সম্পাদক সুয়েব কবির, সিলেটের আলাপ অনলাইন সম্পাদক মন্ডলীর সভাপতি ডাঃ আব্দুল আজিজ, যুক্তরাজ্য বিএনপির মিডিয়া সেলের তাজ উদ্দিন, আক্তার হোসেন, ড. মুজিবুর রহমান, নাজমুল হোসেন জাহিদ, ব্যারিস্টার জোহা, আক্তার মাহমুদ প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button