সৌদি আরবে বিপুল উৎসাহ উদ্দীপনায় পালিত হলো পবিত্র ঈদুল ফিতর

Eidএম.মাহমুদুর রহমান আলতা: সৌদি আরবে বিপুল উৎসাহ-উদ্দীপনায় ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে উদযাপিত হলো মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উত্সব পবিত্র ঈদুল ফিতর।ফজরের নামাজের পরপরই ঈদের জামাতে অংশ নিতে ঈদগাহে রওয়ানা হন ধর্মপ্রাণ মুসলমানরা।বাংলাদেশিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ভিন্ন ভিন্ন ভাষাভাষী মানুষ এক কাতারে সামিল হয়ে ঈদের নামাজ আদায় করেন।
রাজধানী রিয়াদে ঈদের প্রধান জামাত দিরাস্থ জাতীয় মসজিদে সকাল ৫টা ৩৫ মিনিটে অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন সৌদি গ্র্যান্ড মুফতি আব্দুল আজিজ আল শেইখ।এখানে সৌদি রাজপরিবারের কয়েকজন সদস্যরা সাধারণ মানুষের সাথে ঈদের নামাজ আদায় করেন।নামাজ শেষে প্রচলিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন তারা। প্রায় ৬৫৮টি স্থানে ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হয়।যার মধ্যে ৬২৫টি জামায়াতঅনুষ্টিত হয় মসজিদে এবং ৩৩টি খোলা মাঠে।রিয়াদের সুলেমানিয়া,মনফুয়া এবং দিরায় নারীদের নামাজের জন্য পৃথক বিশেষ ব্যবস্থা ছিল।
সকাল ৬টা ১0 মিনিটে মক্কায় পবিত্র মসজিদুল হারামে ঈদের প্রথম জামাত অনুস্টিত হয়।উক্ত নামাজে ইমামতি করেন শেখ ইমাম সালে বিন হোমাইদ।নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মার সুখ-শান্তি ও মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এছাড়া জেদ্দা,মদিনা,দাম্মাম,কাসিম,আবা,হাইল,খুবার সহ অন্যান্য শহরে আনন্দ মুখর পরিবেশে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button