বাংলাদেশ-নেপাল-ভুটান নিয়ে এশিয়ান হাইওয়ে গড়ার পরিকল্পনা

Asianবাংলাদেশ, নেপাল, ভুটানের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করতে এবার পরিকাঠামোয় জোর দিচ্ছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারত সরকার। এ লক্ষ্যে দেশ ভারতসহ এই চারটি দেশকে নিয়ে এশিয়ান হাইওয়ে নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পশ্চিমবঙ্গের জি নিউজ বাংলায় শুক্রবার এ খবর প্রকাশিত হয়েছে।
পরিকল্পনা অনুযায়ী ১৫০ কিলোমিটার এই সড়কের মাধ্যমে জুড়ে দেয়া হবে চার দেশকে। এরজন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক থেকে প্রায় ১৪ শ’ কোটি টাকা ঋণ নেয়া হচ্ছে।
জি নিউজে বলা হয়, পশ্চিমবঙ্গ লাগোয়া তিন দেশের সঙ্গে ভারতকে স্থলপথে আরো বেশি করে জুড়ে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ বাড়াতে চায় ভারত সরকার। আর এর জন্যই পশ্চিমবঙ্গের উত্তর অংশের দুটি জাতীয় সড়ককে জুড়ে দিয়ে দেড় শো কিলোমিটার দীর্ঘ চার লেনের আন্তর্জাতিক মানের রাস্তা তৈরি করবে পশ্চিমবঙ্গের পূর্ত দফতর।
ভারতের জাতীয় সড়ক কর্তৃপক্ষের সহায়তায় এই কাজ করবে পূর্ত দফতর। পানি ট্যাঙ্কি থেকে ফুলবাড়ি পর্যন্ত তেতাল্লিশ কিলোমিটার রাস্তা এবং জয়গাঁ থেকে চ্যাংরাবান্ধা পর্যন্ত ১০৭ কিলোমিটার রাস্তা। এই দুই রাস্তাকেই আরো চওড়া করা হবে। দুইধারে তৈরি হবে মোটেল, রেস্টহাউজ। বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে সিলমোহর পড়েছে। শিগগিই টেন্ডার ডেকে দেয়া হবে কাজের বরাত। আশা করা হচ্ছে এর ফলে বাড়বে কর্মসংস্থানও।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button