বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে লন্ডনে কবিতা উৎসব শেষ হলো

Kobitaসৈয়দ শাহ সেলিম আহমেদ: প্রবাসের নিরানন্দ ও এক গেয়ে জীবনে প্রাণের এক স্পন্দন ও অন্যরকম এক ভালো লাগার স্বপ্নের কাব্য ও জীবনের কথা নিয়ে নতুনের জয়গান গাইলো লন্ডনের  কবিতা উৎসব। উপস্থিত ছিলেন ছেলে বুড়ো আর ব্রিটেনে বেড়ে উঠা এই প্রজন্মের ছেলে মেয়রা, ছিলেন ব্রিটিশ মূলধারার কবি ও শিল্পীবৃন্দ, ছিলেন কবি শামীম আজাদ, তেমনি ছিলেন ইরান ও অন্যান্য ভাষাভাষী কবিবৃন্দ।
২ অক্টোবর ছিল বিলেতের জাতীয় কবিতা দিবস। এ দিবসকে কেন্দ্র করে বিশ্ব সাহিত্য কেন্দ্র ইউকে এক অনন্য অনুষ্ঠানের আয়োজন করেছিল। এতে ইরানি কবি ও লেখক আলী আব্দুল রেজায়ী, বাংলাদেশের স্বনামধন্য কবি শামীম আজাদ সহ আরো ছিলেন কবিতা অনুবাদক, কবি, সাহিত্যক, গীতিকার ও সুরকার।
কবিতা অনুরাগীদের জন্য এটি বছরের বৃহত্তম উত্সবের  দিন। এ দেশে মাসের  প্রথম বৃহস্পতিবার প্রতি বছর আয়োজনটি বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়। এদিনের আয়োজনটি ছিল সন্ধ্যা ৬ টা থেকে  রাত ১০ টা পর্যন্ত। মূলত সামাজিক নেট ওয়ার্ক ফেসবুকের ইভেন্ট পেজের প্রচারেই যথাযথ সময়ে সবাই ব্রিললেন পত্রিকা অফিসে এসে সমবেত হন।  চলে বিভিন্ন ভাষাভাষী কবি ও লেখকদের উপস্তিতিতে,  কবিতা পাঠ ও আনুষঙ্গিক  আলোচনা। গানের প্রসংগ এলে জনপ্রিয় গীতিকার জাহাঙ্গীর রানার গল্পে প্রখ্যাত শিল্পী আলাউর রহমান এবং পরের প্রজন্মের সুমন শরীফ, ওমর ফারুক রুমি সহ   গানে গানে উপমায় , প্রজেন্মের বেড়াজাল ভেঙ্গে ও ভাষাভাষী  উপেক্ষা করে সকলে কর্মশালায় অংশগ্রহণ করেন। বিষয় ছিল কোন গুনে কাব্য গান হয়ে ওঠে।
কবিতার সঙ্গে ছন্দের সম্পর্ক অদূষ্য।কবিতার অমরত্বের লুকিয়ে আছে  শব্দ চয়ন ও ছন্দ- দোলায়।  সকল সময় চর্চা বৃদ্ধি পেয়ে সমৃদ্ধ হয়েছে কবিতার কাব্য। সুরের মুর্ছনায় তা হয়েছে গান, গীত ও সংগীত এই প্রসঙ্গে আলোচনা হয় উক্ত কর্মশালায়।  আর  কর্মশালায় কবিতা ছুয়ে  গানের যে অমৃত সুধা তার সৃষ্টি নিয়ে কথা বলেছেন লেখক জাহাঙ্গীর রানা। আলোচনার পরবর্তী পর্যায়ে , প্রজন্মের বেড়াজাল ভেঙ্গে ও ভাষাভাষী উপেক্ষা করে উপস্থিত সকলে কর্মশালায় অংশগ্রহণ করেন।   ব্রিটিশ চলচ্চিত্রকার সিবাস্টিন লিস্টার আলোচনায় অংশ নিয়ে বলেন,  আমরা চিরদিন কেউ ছিলাম না , থাকবোও না পালিত হতে থাকবে কবিতার এই উৎসব । এবারের উৎসব অনেক পরিবর্তিত রূপ নিয়ে গান কবিতা , গীতি-কাব্য এর অংশ হয়ে থাকবে  বলে তিনি মন্তব্য করেন।- চল একটি কবিতা ভাবি- এই স্লোগানকে আশ্রয় করে পালিত হয়েছে এই দিন টি।বিশ্বসাহিত্য কেন্দ্রের পক্ষ্যে আয়োজনের সঞ্চালক ছিলেন শায়লা সিমি ও তৌহিদ শাকিল।  আয়োজনটি সম্পন্ন হয় ব্রিকলেন পত্রিকা ও টেকশেড অফিস  ডিজাইনের সৌজন্যে।
সব মিলিয়ে অন্যরকম এক ভালোলাগা ও ভালোবাসার নাম পূর্ব লন্ডনের এই কবিতা উৎসব ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button