বিশ্বের ৩০ শতাংশ খাবারই নষ্ট হয় : এফএও

Foodবছরে বিশ্বে উৎপাদিত মোট খাদ্যের ৩০ শতাংশই নষ্ট হয়ে যায়। নষ্ট হয়ে যাওয়া এই খাবার দিয়ে পৃথিবীব্যাপী ২০০ কোটি মানুষ খেতে পারত। অথচ এখনো বিশ্বে ৮০ কোটি মানুষ অভুক্ত অবস্থায় জীবনযাপন করছে। সম্প্রতি জাতিসঙ্ঘের খাদ্য এবং কৃষি সংস্থার (এফএও) প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য পাওয়া যায়।
সংস্থাটির রিপোর্ট মতে, প্রতিবছর প্রায় ১৩০ কোটি টন খাবার নষ্ট হয়ে যায়। এই সমস্যা সামাধানে কোনো পদপে নেয়া হচ্ছে কি না তা রিপোর্টে বলা হয়নি। প্রায় ৪০ ভাগ ভূমিজ শস্য, সবজি ও ফল, ২০ শতাংশ তেলবীজ ও ৩৫ শতাংশ মাছ অভুক্ত মানুষের কাছে পৌঁছায় না।
যুক্তরাষ্ট্রের জাতীয় সম্পদ প্রতিরা কাউন্সিলের বিজ্ঞানী ডানা গুন্ডারস বলেন, মানুষের খাদ্য উৎপাদন এবং ভোগের মধ্যে যে শূন্যতা আছে তা পূরণ করার জন্য উৎপাদক এবং ভোক্তার মধ্যকার পার্থক্য দূর করতে হবে। তাই প্রাথমিকভাবে সচেতনতা বৃদ্ধি করাই মূল কাজ হওয়া উচিত। উন্নত দেশগুলোতেই মূলত খাদ্য অপচয়ের হার বেশি। বাসাবাড়ি ও রেস্টুরেন্টগুলোতে এই অপচয় হয়। যখন ভোক্তারা খাবার গ্রহণে অনিচ্ছুক হয় সেই খাবারটি পুরোটাই ফেলে দেয়া হয়। এ ছাড়া অনেক জায়গায় খাবারের প্যাকেজিং খারাপ হওয়ার কারণেও খাবার ফেলে দেয়া হয়। পাশাপাশি বাজারজাতকরণের সময় পরিবহনে সমস্যা হওয়ার কারণেও অনেক খাবার নষ্ট হয়।
তবে সমস্যা সমাধানে ইতোমধ্যেই বেশ কয়েক জায়গায় বিভিন্ন প্রকল্প নেয়া হয়েছে। বিশ্ব খাদ্য সংস্থার আওতায় উগান্ডায় খাবার উৎপাদন প্রক্রিয়ায় বিভিন্ন পন্থা অবলম্বন করা হচ্ছে এবং খাবার সংরণে বিশেষ ব্যাগের ব্যবস্থা করা হয়েছে। প্রাথমিকভাবে ৯০ দিনের পাইলট প্রকল্প নেয়া হয়েছে দেশটিতে। এই প্রকল্প সফল হলে তা বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেয়া হবে বলে জানা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button