ব্রিটেনে প্রসূতি কেলেংকারির প্রতিবেদন নিয়ে তোলপাড়

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, একটি এনএইচএস হসপিাল ট্রাস্টের ব্যর্থতাসমূহ অনেকগুলো মানুষের জন্য অকল্পনীয় মানসিক যন্ত্রনা বয়ে এনেছে। ব্রিটিশ স্বাস্থ্যসেবার ইতিহাসে সবচেয়ে শোচনীয় প্রসূতি সংক্রান্ত কেলেংকারির ওপর সম্প্রতি একটি আলোকপাত ও অনুসন্ধানে এটা প্রকাশিত হয়েছে।
একটি রিপোর্টে ২৯৫ জন শিশুর পরিহারযোগ্য মর্মান্তিক মৃত্যু কিংবা ব্রেন ড্যামেজের ঘটনার কথা প্রকাশের পর স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ দুঃখ প্রকাশ করে ক্ষমা প্রার্থনা করেন। এছাড়া প্রতিবেদনে এক ডজনেরও বেশী নারীর মৃত্যুর খবর প্রকাশিত হয়েছে।
প্রসূতি বিশেষজ্ঞ ডোন্না ওকেনডেন স্ট্রবেরি ও টেলফোর্ড হসপিটাল ট্রাস্ট সংঘটিত সহস্রাধিক ঘটনা নিয়ে অনুসন্ধান চালিয়ে আসছিলেন গত ২ দশক যাবৎ। অনুসন্ধানে দেখা যায়, এসময়ে ট্রাস্ট বিপর্যয়কর ব্যর্থতার পরিচয় দিয়েছে, যা শিশুদের মৃত্যু, মাথার খুলিতে ফাটাসহ অন্যান্য জখমের ঘটনা ঘটেছে। এতে প্রসূতি মায়েরাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। মিসেস ওকেনডেন বলেন, সেবাক্ষেত্রে ব্যর্থতার ঘটনা একটার পর এটা ঘটেছে এবং শিশুরা ভ্রুনের বিকাশের বিষয় পর্যবেক্ষনে অকার্যকারিতা এবং সীজরিয়ান সেকশনসমূহ সম্পাদনে একটি নিষ্পৃহতার সংস্কৃতির দরুন শিশুদের এমনভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়েছে।
দুই বছর আগে ট্রাস্টে জন্মের সময় এক ডজনের বেশী মহিলা এবং ৪০ টিরও বেশী শিশু মৃত্যুর ঘটনা প্রকাশিত হয়। নারীদের পছন্দকে অস্বীকৃতির সংস্কৃতির কারনে এমনটি ঘটেছে বলে সংশ্লিষ্ট মহলের অভিযোগ। ২০২১ সালের জানুয়ারী মাসে মৃত্যুবরনকারী শিশু সেবেল- এর মাতা নিখিতা হোসে বলেন, যখন গড়মিলের বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে, তখন পিতামাতাদের কথা শুনুন।
রক্ষনশীল দলের এমপি জেরেমি হান্ট স্বাস্থ্যমন্ত্রী থাকাকালে ২০১৭ সালে ওকেনডেনকে স্ট্রবেরিতে শিশু মৃত্যুর ঘটনাবলী তদন্তের আদেশ প্রদান করেন। হান্ট বলেন, প্রক্রিয়ার শুরুতে তিনি যেমনটি ধারনা করেছিলেন সংখ্যা তার চেয়েও শোচনীয়। তিনি আরো বলেন, প্রাথমিকভাবে ২৩ টি দৃষ্টান্ত ছিলো উদ্বেগের। আমি মনে করি, শুরুতেই এটা বলা গুরুত্বপূর্ন যে, এনএইচএস প্রতি বছর প্রায় ৬ লাখ শিশুকে সেবা দিয়ে থাকে এবং এর অধিকাংশই নিরাপদ। কিন্তু এই প্রতিবেদন তদন্ত বেদনাদায়ক, যা পাঠে বিমর্ষ হতে হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button