অক্সফোর্ডে প্রথম বাংলাদেশী কাউন্সিলর ফরিদা

Foridaঅক্সফোর্ড সিটিতে প্রথম বাংলাদেশী হিসেবে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন ফরিদা আনোয়ার। তিনি গত সপ্তাহে হেডিংটন হিল অ্যান্ড নর্থওয়ের কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন। এ খবর পাওয়ার পর আনন্দে কেঁদে ফেলেন ফরিদা। এ খবর দিয়েছে অনলাইন দিস ইজ অক্সফোর্ডশায়ারডটকম। এতে বলা হয়, এ কাউন্সিলে প্রথম বাংলাদেশী হিসেবে নির্বাচিত হতে পেরে তিনি গর্বিত। তার বসবাস হেডলিওয়েতে। এখানে তিনি প্রায় ৪০ বছর ধরে অবস্থান করছেন।
নির্বাচিত হয়ে তিনি বলেন, এ বিজয়ে আমি ভীষণভাবে আবেগতাড়িত। আমি এতটাই খুশি যে তা বোঝাতে পারবো না। কারণ, আমিই অক্সফোর্ডে প্রথম বাংলাদেশী কাউন্সিলর। এ খবর এখন বাংলাদেশেও চলে গিয়েছে। আমাকে নিয়ে তারাও গর্ব প্রকাশ করছেন। আমি এমন একটি শহরে কাউন্সিলর নির্বাচিত হয়েছি যা অক্সফোর্ড নামে সারা বিশ্বের কাছে পরিচিত। এখন কাজ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। ফরিদা আনোয়ার লেবার দল থেকে নির্বাচনে অংশ নেন। তিনি বিবাহিতা। তার স্বামীর নাম সায়েদুল হক। ক্যারিয়ারের শুরুতে তিনি স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা বিষয়ক বিভাগে সরকারি কর্মচারী হিসেবে কাজ করেছেন। ক্যামডেনের লন্ডন বরোর একজন সরকারি কমিশনারও ছিলেন ফরিদা। অক্সফোর্ডশায়ার বাংলাদেশী এসোসিয়েশনের সম্মানিত সেক্রেটারি তিনি। ফরিদা আনোয়ার বলেন, আমার ওয়ার্ডে অনেক সমস্যা আছে। আর আমিও প্রথম কাউন্সিলর নির্বাচিত হয়েছি। তাই আমাকে কথা বলতে হবে স্থানীয় লোকজনের সঙ্গে। তারপর বের করতে হবে তাদের সমস্যা এবং কিভাবে কাজ করবো তা। আমার মনে হয় এ ওয়ার্ডে এখন ট্রাফিক সমস্যা বড় একটি ইস্যু। রাস্তায় নিরাপত্তাও একটি বিষয়। ফরিদা আনোয়ার ১৯৬৬ সালে একজন ছাত্রী হিসেবে যান যুক্তরাজ্যে।
এ প্রসঙ্গে তিনি বলন, প্রবীণদের মধ্যে অক্সফোর্ডে যেসব বাংলাদেশী বাস করেন তাদের ভাষাগত দুর্বলতা আছে। তারা তাদের কল্যাণমূলক ও শিক্ষা খাতে অধিকার ভোগ করছেন। এ এলাকায় গৃহায়নও একটি বড় সমস্যা। আপনি দেখতে পাবেন অনেক পরিবার আছে যেখানে অনেকগুলো ছেলেমেয়ে। তারা বসবাস করছে ছোট একটি বাসায়। তাদের এমন একজন প্রতিনিধি দরকার যিনি তাদের কথা বুঝতে পারেন। ২০১১ সালের এক জরিপ অনুসারে অক্সফোর্ডে বসবাস করছেন বাংলাদেশী বংশোদ্ভূত ১৭৯১ জন নরনারী। ওই শহরের মোট জনসংখ্যার শতকরা ১.১ ভাগ তারা। গত বছর পাকিস্তানি বংশোদ্ভূত মোহাম্মদ আব্বাসি অক্সফোর্ডের প্রথম লর্ড মেয়র নির্বাচিত হন। এবার ফরিদা আনোয়ার যেখান থেকে নির্বাচিত হয়েছেন তা এর আগে দখলে ছিল লিবারেল ডেমক্রেটের মোহাম্মদ আলতাফ খানের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button