১৫ দিন সময় পেলেন ড. ইউনূস

Muhammad Yunusবকেয়া করের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) হাজির হওয়ার জন্য ১৫ দিন সময় পেলেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। ড. ইউনূসের আইনজীবী আয়কর উপদেষ্টা মাহবুবুর রহমান রোববার রাজধানীর সেগুনবাগিচায় সংশ্লিষ্ট কর অঞ্চল-৬-এর কমিশনার মেফতাহ উদ্দিন খানের সঙ্গে দেখা করে এ বিষয়ে দু’সপ্তাহ সময় চেয়েছেন। পরে কমিশনার ওই সময় মঞ্জুর করেন।
জানা গেছে, কমিশনারের সঙ্গে আলোচনায় আয়কর উপদেষ্টা জানান, ড. ইউনূস বর্তমানে দেশের বাইরে রয়েছেন। এ জন্য হাজির হতে পারেননি তিনি। দেশে ফেরার পর এ বিষয়ে ড. ইউনূসের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তা ছাড়া বিষয়টি উচ্চ আদালতে বিচারাধীন। এ অবস্থায় বিষয়টি সুরাহা করতে সময়ের প্রয়োজন। ড. ইউনূসের আইনজীবীর সময় প্রার্থনার পরিপ্রেক্ষিতে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত তা মঞ্জুর করেন কমিশনার মেফতাহ উদ্দিন খান।
ড. ইউনূসের কাছে এনবিআরের সাড়ে ১৩ কোটি টাকা কর বকেয়া পড়েছে। পাওনা কর আদায়ে গত সপ্তাহে এনবিআরের অধীনে কর অঞ্চল-৬-এর ১১৪ সার্কেল অফিস থেকে চিঠি পাঠিয়ে তলব করা হয় তাকে। নির্ধারিত সময় অনুযায়ী রোববার ছিল হাজির হওয়ার দিন।
মূলত ‘দান কর’ (গিফট ট্যাক্স) অর্থ নিয়ে ড. ইউনূসের সঙ্গে এনবিআরের বিতর্কের সৃষ্টি হয়। বকেয়া করের বিষয়ে এনবিআরের সংশ্লিষ্ট আয়কর বিভাগ থেকে চিঠি পাওয়ার পরের দিন ড. ইউনূস বিবৃতিতে বলেন, প্রয়োজনীয় কর পরিশোধ করেই দুটি ট্রাস্টের মাধ্যমে তার স্ত্রী ও দুই মেয়েকে ৭৭ কোটি টাকা দান করেন তিনি। বর্তমান আইন অনুযায়ী, দান করা অর্থের ওপর কর ধার্য হতে পারে না।
পক্ষান্তরে এনবিআর দাবি করেছে, ড. ইউনূসের কাছে যে পরিমাণ টাকা বকেয়া পড়েছে, তা ‘দান কর’ হিসেবে বিবেচিত হবে না। তাই সমুদয় দান করা অর্থ ‘করযোগ্য’ এবং তার জন্য প্রযোজ্য হারে কর দিতে হবে।
কর অঞ্চল-৬-এর কমিশনার মেফতাহ উদ্দিন খান বলেন, সরকারের লক্ষ্য হচ্ছে কর আদায় করা। সমঝোতাই সর্বোত্তম পথ- এ কথা উল্লেখ করে তিনি বলেন, করদাতাকে হয়রানি করা আমাদের উদ্দেশ্য নয়। ড. ইউনূস একজন সম্মানিত ব্যক্তি। সে জন্য আলোচনা করে বিষয়টি সমাধানের জন্য চা খাওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।
কমিশনার আরও বলেন, ড. ইউনূসের আইনজীবী সময় প্রার্থনা করেন। সময় দেওয়া হয়েছে। তা ছাড়া বিষয়টি বিচারাধীন। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া যাবে না।
ড. ইউনূসের আয়কর উপদেষ্টা মাহবুবুর রহমান বলেন, প্রচলিত আইন মেনে দান করেছেন ড. ইউনূস। দান করা অর্থের ওপর কোনো কর হয় না। তাই এনবিআর যে কর ধার্য করেছে, তা যৌক্তিক নয়। আমরা উচ্চ আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button