লন্ডন থেকে আন্তর্জাতিক আদালতে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা

Hasinaএনাম চৌধুরী, লন্ডন :  গণগত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে এবার মামলা করেছেন যুক্তরাজ্যের বিশিষ্ট আইনজীবি ও জামায়েতে ইসলামী ইউরোপের মূখপাত্র ব্যারিষ্টার আবু বকর মোল্লা। আন্তর্জাতিক আদালত ইতিমধ্যে মামলাটি গ্রহন করে তদন্তের প্রস্তুুতি নিয়েছে। বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় নেতা ব্যারিষ্টার মোল্লা যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস করছেন।
গত ৯ মে তিনি বাদী হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫ জনকে অভিযুক্ত করে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে (আইসিটি) গণগত্যার অভিযোগে মামলাটি দায়ের করেন। মামলার অন্যান্য অভিযুক্তরা হলেন স্বরাষ্ট্রমন্ত্রী মহি উদ্দিন আলমগীর (মখা আলমগীর), তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বেনজির আহমেদ। এদিকে, প্রায় ৫ মাস আন্তর্জাতিক আদালত মামলার তথ্যপ্রমাদি পর্যালোচনা করে গত ৯ সেপ্টেম্বর বাদী ব্যারিষ্টার আবু বকর মোল্লাকে রেফারেন্স নম্বার প্রদান করে। মামলার রেফারেন্স নম্বর হল :  OPT-CR-147/13
আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের ও গ্রহণের পর বাদী ব্যারিষ্টার আবু বকর মোল্লা বলেন,  আমি আশা করি যে, সুদানের প্রেসিডেন্ট ওমর হাসানুল বশিরের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালত যেভাবে গ্রেফতারী পরোয়ানা  জারি করেছিল, শেখ হাসিনাসহ অভিযুক্তদের তেমনিভাবে গ্রেফতারী পরোয়ানা জারি করা হবে। তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর জামায়াতে ইসলামী, হেফাজতে ইসলামসহ বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের খুন, গুম এবং মাওলানা সাঈদীর রায়ের পর যে গণহত্যা চালানো হয়েছে সেগুলো নজিরবিহীন। দায়েকৃত মামলায় দেয়া প্রতিটি অভিযোগের সাথে এর তথ্য প্রমাণ যথার্থভাবে আদালতকে প্রদান করেছি।
ব্যারিষ্টার আবু বকর মোল্লা তার অভিযোগে বলেন, গত ২৮ ফেব্রুয়ারী থেকে ৫ মার্চ পর্যন্ত সংঘটিত গণহত্যা এবং ৬ মে হেফাজতে ইসলামের উপর যে হত্যাকান্ড চালানো হয়েছে এর স্বপক্ষে দেশী বিদেশী মিডিয়ায় প্রচার ও প্রকাশিত তথ্য প্রমাণ আদালতে প্রদান করেছেন। তিনি বলেন, আন্তর্জাতিক আদালত জানিয়েছে বাংলাদেশ যেহেতু ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের সদস্য সেহেতু তারা অভিযোগ আমলে নিয়েছেন এবং এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা সম্পর্কে অভিহিত করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button