হিজাব নিষিদ্ধ করায় কাতারের বাস্কেটবল দল প্রত্যাহার

Qatarমুসলিম নারীদের হিজাব পরিধান নিষিদ্ধ করায় খেলার আগ মুহূর্তে এশিয়ান গেমস থেকে বাস্কেটবল দল প্রত্যাহার করে নিয়েছে কাতার। মঙ্গলবার ১৭তম এশিয়ান গেমসে কাতার-মঙ্গোলিয়ার মধ্যকার খেলার সময় এ অপ্রীতিকর ঘটনা ঘটে।
কাতারের এক কর্মকর্তা অভিযোগ করেন, নিরাপত্তার অজুহাত দেখিয়ে আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশন (এফআইবিএ) সব ধরনের হিজাব নিষিদ্ধ করেছে যা অলিম্পিকের সাংস্কৃতিক বৈচিত্রের মূলনীতি বিরোধী।
কাতার মহিলা ক্রীড়া কমিটির প্রধান আহলাম আল মানা বলেন, ‘এফআইবিএ আমাদের খেলোয়াড়দের হিজাব পরে খেলতে না দেয়ায় আমরা দল প্রত্যাহার করে নিয়েছি।’
তিনি বলেন, যা ঘটেছে তা ভিন্ন ভিন্ন সংস্কৃতির দেশগুলোর অংশগ্রহণে খেলাধূলার ক্ষেত্রে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির লক্ষ্যের সম্পূর্ণ বিপরীত। এমনকি এশিয়ান গেমসের ‘বৈচিত্রময়তার আলোকচ্ছটা এখানে’ স্লেগানেরও বিরোধী।
হিজাব নিয়ে বাড়াবাড়ির কারণে এশিয়ার বেশ কয়েকটি দেশ থেকে নারী ক্রীড়াবিদরা দক্ষিণ কোরিয়ায় আসেননি বলেও জানান কাতার মহিলা ক্রীড়া কমিটির প্রধান।
এ বিষয়ে এফআইবিএ’র পক্ষ থেকে তাত্ক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। প্রসঙ্গত, বিভিন্ন খেলাধূলারা মতো সম্প্রতি হিজাব পরে ফুটবল খেলার অনুমোদন দিয়েছে ফিফা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button