ব্রিটেনে ২০১৩ সালে ইসলাম-বিদ্বেষী হামলা বেড়েছে ৪৯ শতাংশ

UKব্রিটেনে গত বছর অর্থাত ২০১৩ সালে ইসলাম-বিদ্বেষী হামলার সংখ্যা বেড়েছে ৪৯ শতাংশ। আগের বছর অর্থাত ২০১২ সালের তুলনায় এইসব হামলা বেড়েছে বলে জানিয়েছে ‘টেল মামা’ প্রকল্প। ব্রিটেনের ‘ধর্মীয় ইস্যু’ সংস্থার প্রধান ও টেল মামা প্রকল্পের প্রতিষ্ঠাতা ফাইয়াজ মুগ্বাল সম্প্রতি পার্স সমিতিকে বলেছেন, চরম ডানপন্থী উগ্র গ্রুপগুলো ও বিশেষ করে, ব্রিটেন প্রতিরক্ষা সমিতি বা ইডিএল ইসলাম-বিদ্বেষী মনোভাব ছড়িয়ে দেয়ার জন্য ও ইসলাম-বিদ্বেষী পদক্ষেপ নেয়ার জন্য ইন্টারনেটসহ সামাজিক গণমাধ্যমগুলো ব্যবহার করছে।
দক্ষিণ-পূর্ব লন্ডনে দুই নাইজেরিয় অভিবাসীর হাতে এক ব্রিটিশ পুলিশ নিহত হওয়ার ঘটনার পর থেকে ইসলাম-বিদ্বেষী পদক্ষেপ বা ইসলামের বিরুদ্ধে আক্রমণাত্মক ঘটনা জোরদার হয়েছে।
ব্রিটেনের পুলিশ বলেছে, গত বছরের (২০১৩) জানুয়ারি থেকে নভেম্বর মাসের মাঝামাঝি সময় পর্যন্ত ৫০০টি ইসলাম-বিদ্বেষী হামলার ঘটনা রেকর্ড বা নথিবদ্ধ করা হয়েছে। অথচ ২০১২ সালে এ ধরনের হামলা হয়েছে ৩৩৬টি এবং ২০১১ সালে এ ধরনের হামলা হয়েছিল ৩১৮টি।
স্কটল্যান্ড ইয়ার্ডের ওই ব্রিটিশ পুলিশ নিহত হওয়ার পর কেবল গত মে মাসেই ১০৪টি ও জুন মাসে ১০৮টি ইসলাম-বিদ্বেষী হামলা হয়েছে।
গেল বছর ম্যানচেস্টার অঞ্চলে ১৩০টি ইসলাম-বিদ্বেষী হামলার ঘটনা ঘটেছে, সেখানে আগের বছরের তুলনায় এ ধরনের ঘটনা দুই গুণ বেড়েছে। একই ধরনের হামলা ঘটেছে লিস্টারশায়ার, কেমব্রিজ, পশ্চিম ইয়র্কশায়ার ও টাইমস ভ্যালিসহ আরো কয়েকটি শহরে।
ফাইয়াজ মুগ্বাল বলেছেন, রাজতান্ত্রিক ব্রিটেনের বিচার বিভাগ ইসলাম বিদ্বেষী হামলা ঠেকাতে যেসব আইন বা শাস্তির ব্যবস্থা রেখেছে তা যথেষ্ট ও পূর্ণাঙ্গ নয়; সরকারের উচিত ইসলাম-বিদ্বেষীদের জন্য আরো কঠোর শাস্তির ব্যবস্থা নেয়া।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button