সকলের কাছে গ্রহনযোগ্য নির্বাচন গনতন্ত্রের জন্য অপরিহার্য : স্টিপেন টিমস এমপি

Spephenবাংলাদেশের অবৈধ আওয়ামী সরকারের পদত্যাগ এবং অনতিবিলম্বে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের পক্ষে জনমত সৃষ্টিতে বৃটিশ সরকারের সামগ্রীক সহায়তা কামনা করেছেন যুক্তরাজ্য বিএনপি নেতৃবৃন্দ। সাবেক বৃটিশ মন্ত্রী ও বতর্মান স্যাডো মিনিস্টার ফর ইমপ্লয়মেন্ট স্টিপেন টিমস এমপি এ ব্যাপারে প্রয়োজনী ব্যবস্থা গ্রহনের জন্য তাৎক্ষনিক ভাবে পুরো বিষয়টি পররাষ্ট্র মন্ত্রী উইলিয়াম হ্যাগকে লিখিত ভাবে জানিয়েছেন এবং সকলের কাছে গ্রহনযোগ্য নির্বাচন গনতন্ত্রের জন্য অপরিহার্য্ বলে অভিমত ব্যক্ত করেছেন।
যুক্তরাজ্য বিএনপির সহ-সভাপতি আহমদ আলীর উদ্যোগে গত 28 মার্চ শুক্রবার বিকেল ৫টায় স্টিপেন টিমস এমপির সাথে বিএনপি প্রতিনিধি দলের এ বৈঠক  অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ গ্রহণ করেন যুক্তরাজ্য বিএনপির সহ-সভাপতি আবুল কালাম আজাদ, সহ-সভাপতি আলহাজ তইমুছ আলী,  সাংবাদিক এনাম চৌধুরী, আব্দুর রউফ, দিলওয়ার হোসেন দিলু প্রমুখ।  বেকটন গ্লোব-এ অনুষ্ঠিত আলোচনায় স্থানীয় প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন কাউন্সিলার আয়েশা চৌধুরী।
বিএনপি নেতৃবৃন্দ স্টিপেন টিমসকে জানান, মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, সফল রাষ্ট্রনায়ক বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ জিয়াউর রহমান বীর উত্তমের পরিবারের বিরুদ্ধে সরকার একের পর এক ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এই সরকার ক্ষমতায় এসেই বিরোধী দলীয় নেত্রী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান এবং দলের  ভারপ্রাপ্ত মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ দলীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে নানা রকম মিথ্যা মামলা দিয়ে প্রতিনিয়ত হয়রানি করছে। তারা অনতিবিলম্বে এই সব মিত্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের নি:শর্ত মুক্তি দাবী করেন্।
বিএনপি প্রতিনিধি দল স্টিপেন টিমসকে বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার কিছু দিনের মধ্যেই গণস্বীকৃত নির্বাচনী বিধান তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে। দেশের জনগনের মতামতকে উপেক্ষা করে শুধুমাত্র দলীয় সংখ্যাগরিষ্ঠতার জোরে বাংলাদেশের বিগত দুইদশকের নিরপেক্ষ নির্বাচনী ব্যবস্থাকে পাল্টিয়ে ফেলে। এমনকি গত  নির্বাচনে বিরোধী দলের অংশ গ্রহন ছাড়া বিনা প্রতিদ্বন্দিতায় অর্ধেকের বেশী আসন দখল করে নেয়। এমনকি চলতি উপজেলা নির্বাচেনেও চরম ভোট জালিয়াতি ও কেন্দ্র দখলের মহড়া চলছে। তাই তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নিরপেক্ষ নির্বাচনের কোন বিকল্প নেই।
Stephen Timmsবাংলাদেশে মানবাধিকারের চরম লংঘন, সীমাহিন দুর্নীতি, বিরোধীদল দমনে গুম-হত্যা-নির্যাতন ইত্যাদি ঘটনা তুলে ধরে বিএনপি নেতৃবৃন্দ বলেন, সরকারের অন্যায় ও অরাজনৈতিক কর্মকান্ডের বিরোধীতা করলেই গুম, খুন কিংবা গ্রেফতার হচ্ছেন বিরোধী দলের নেতা-কর্মী। আর  গ্রেফতারকৃতদের উপর চালানো হচ্ছে মধ্যযুগীয় নির্মম নির্যাতন। সরকারী মদদে ইলিয়াস আলীর গুম হওয়ার ঘটনা ঘটেছে বলেই জনগন মনে করে। অনতিবিলম্বে এই অবস্থার অবসান, অবৈধ আওয়ামী সরকারের পদত্যাগ এবং অনতিবিলম্বে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের পক্ষে ভূমিকা পালনে বৃটিশ সরকারের সহায়তা কামনা করেন যক্তরাজ্য বিএনপির নেতৃবৃন্দ।
স্যাডো মিনিস্টার ফর ইমপ্লয়মেন্ট স্টিপেন টিমস এমপি বিস্থারিত অবহিত হয়ে তার উদ্বেগ প্রকাশ করেন। তিনি সকলের কাছে গ্রহনযোগ্য নিরপেক্ষ নির্বাচন গনতন্ত্রের জন্য অপরিহার্য্ বলে অভিমত ব্যক্ত করেন। স্স্টিপেন টিমস এ ব্যাপারে প্রয়োজনী ব্যবস্থা গ্রহনের জন্য তাৎক্ষনিক ভাবে পুরো বিষয়টি পররাষ্ট্র মন্ত্রী উইলিয়াম হ্যাগকে লিখিত ভাবে জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button