শিরোনাম :

লন্ডন, আজ রবিবার | ২২শে জুলাই, ২০১৮ ইং | ৯ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী | ৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | বর্ষাকাল | বিকাল ৫:৪০

Home » ফিরে দেখা » মুসলিম স্পেনের গৌরবময় নগরী মদীনা আজাহারা

মুসলিম স্পেনের গৌরবময় নগরী মদীনা আজাহারা

azaharaনিজাম উদ্দীন সালেহ: স্পেনের কর্ডোবা নগরীর উপকণ্ঠে মধ্যযুগীয় আরব মুসলিম শহর মদীনা আজাহারা খেলাফত নগরীর অবস্থান। বর্তমানে শুধু এর ভগ্নাবশেষ পড়ে আছে, যদিও সযত্নে তা রক্ষিত।
সম্প্রতি ইউনেস্কো এই প্রাচীন আরব নগরীকে তার বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। গত রোববার এই অন্তর্ভুক্তির কথা ঘোষণা করে জাতিসংঘের এই সংস্থা। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি জানায়, দশম শতাব্দির এই মুরীয় ঐতিহাসিক স্থানটি আন্দালুসিয়ায় পশ্চিমা ইসলামী সভ্যতার সূতিকাগার ও গৌরবের প্রতীক ছিলো।
কমিটি তার বিবৃতিতে আরো বলে, বহু বছর উন্নতির শীর্ষে অবস্থানের পর গৃহযুদ্ধের কারণে শহরটি ধ্বংসপ্রাপ্ত হয়, যখন ১০০৯-১০ সালে খেলাফতের অবসান ঘটে। ঝলমলে এই প্রাসাদ নগরী ছিলো প্রকৃতপক্ষে মুসলিম স্পেনের আন্দালুমিয়ার রাজধানী। মদীনা আজাহারা নগরীকে বাগদাদের খেলাফতের সাথে পাল্লা দিয়ে ক্ষমতার প্রতীক হিসেবে নির্মাণ করা হয়।
কিন্তু এক শতাব্দিরও কম সময় এটা স্থায়ী হয়। একটি বিদ্রোহে নগরীটি ধ্বংস হয়, যাতে ১১ শতকের শুরুতে কর্ডোবা খেলাফতের অবসান ঘটে। বিগত প্রায় এক হাজার যাবৎ নগরীর ধ্বংসাবশেষ বিস্মৃত অবস্থায় পড়ে ছিলো। বিংশ শতাব্দির শুরুতে নগরীটি পুনরুদ্ধার করা হয়। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো আরো জানায়, স্থানটি প্রÍতাত্তি¡কদের জন্য একটি সম্পদের আধার। এখানে শহুরিক জীবনযাত্রার সকল অনুষঙ্গ যেমন রাস্তাঘাট, ব্রিজ, পানি সরবরাহ ব্যবস্থা, বিল্ডিং সাজসজ্জাপূর্ণ উপাদান ও প্রত্যহিক জীবনযাত্রার সব কিছুই বিদ্যমান।

আমাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন