বার্মিংহামে ‘দি ফাউন্টেইন অফ লাইট’ অনুষ্ঠিত

ভালো কাজের অব্যাহত অনুসরণ এবং অনুকরণই হচ্ছে প্রকৃত ইছালে সাওয়াব

alislahহাদিয়ে যামান, রাইছুল কুররা, শামছুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলাহ (রহঃ) এর ইসালে সাওয়াব উপলক্ষে আজিমুশ্বান মাহফিল ‘দি ফাউন্টেইন অফ লাইট’ গত ১৯ এপ্রিল বৃহস্পতিবার বিকেলে যুক্তরাজ্যের অন্যতম শহর বার্মিংহামের ঐতিহ্যবাহী লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সে ভাবগাম্ভীর্য ও বিশাল আয়োজনে অনুষ্ঠিত হয়।
ইসালে সাওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটি মিডল্যান্ডস এর উদ্যোগে এবং আনজুমানে আল ইসলাহ ইউকে এর সহযোগিতায় প্রতি বছর বার্মিংহামে ব্যাপক আয়োজনে এই মাহফিল অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন ইসালে সাওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান আলহাজ নাছির আহমদ এবং পরিচালনা করেন ইসালে সাওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটির সেক্রেটারি প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান। মাহফিল পরিচালনায় সহযোগিতা করেন বার্মিংহাম সিরাজাম মুনিরা জামে মসজিদের খতিব হাফিজ সাব্বির আহমেদ ও মাওলানা মোঃ হুসাম উদ্দিন আল হুমায়দী।
মাহফিল আনুষ্ঠানিক ভাবে শুরু হবার পূর্বে খতমে কুরআন, খতমে খাজেগানসহ বিভিন্ন খতম সম্পন্ন হয়। ইসালে সাওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটির আন্তরিক প্রচেষ্টা, উন্নত ব্যবস্থাপনা এবং নারী-পুরুষের পৃথক আবাসন ব্যবস্থা ও সুশৃঙ্খল পরিবেশ আগতদের মুগ্ধ করে।
মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উস্তাযুল উলামা ওয়াল মুহাদ্দিছীন, মুরশিদে বরহক হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড়ছাহেব কিবলা ফুলতলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সুবহানীঘাট কামিল মাদরাসার স্বনামধন্য প্রিন্সিপাল হযরত আল্লামা কমরুদ্দিন চৌধুরী ফুলতলী, দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক বাংলাদেশের বর্তমান সময়ের রেনেসাঁর কবি হযরত আল্লামা কবি রুহুল আমিন খান, লন্ডন ব্রিকলেন জামে মসজিদের খতিব বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ হযরত মাওলানা নজরুল ইসলাম, দারুল হাদিস লতিফিয়া লন্ডনের প্রিন্সিপাল ও ইউকে আল ইসলাহ’র সেক্রেটারি মাওলানা মোহাম্মদ হাসান চৌধুরী ফুলতলী, নর্থইস্ট দারুল হাদিস লতিফিয়ার প্রিন্সিপাল মাওলানা সালমান আহমদ চৌধুরী ফুলতলী, লতিফিয়া কারী সোসাইটি ইউকে’র সেক্রেটারি মাওলানা আশরাফুর রহমান, দারুল হাদিস লতিফিয়া লন্ডনের ভাইস প্রিন্সিপাল মাওলানা আব্দুল কাহহার, ইস্ট ডিভিশন আল ইসলাহ’র প্রেসিডেন্ট মাওলানা সাদ উদ্দিন সিদ্দিকী, সেক্রেটারি মোঃ আব্দুস ছালাম, ওয়েলস আল ইসলাহ’র প্রেসিডেন্ট হাফিজ ফারুক আহমদ, স্যান্ডওয়েল কাউন্সিলের মেয়র আলহাজ আহমেদ উল হক এমবিই, লন্ডন ডিভিশন আল ইসলাহ’র সেক্রেটারি মাওলানা আব্দুল কুদ্দুছ, গ্রেটার ম্যানচেস্টার ডিভিশন আল ইসলাহ’র সেক্রেটারি মাওলানা খায়রুল হুদা খান, দারুল হাদীস লতিফিয়া লন্ডনের শিক্ষক মাওলানা মুছলেহ উদ্দিন।
প্রধান অতিথি হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী বলেন, অসহায় বনী আদমের প্রতি দয়া প্রদর্শনের শিক্ষা ওলী আল্লাহগণ দিয়েছেন। বিশুদ্ধ কুরআন তেলাওয়াত শিক্ষার ব্যবস্থা বিশ্বের প্রতিটি স্থানে প্রয়োজন বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
তিনি লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের ভূয়সী প্রশংসা করে বলেন, এই প্রতিষ্ঠানটি একটি অতুলনীয় দীনি প্রতিষ্ঠান। কুরআন হাদিসসহ এক জন মানুষের মানবিক যে সব শিক্ষার প্রয়োজন তার সবটুকুই এই প্রতিষ্ঠানের মাধ্যমে দেয়া হবে বলে তিনি জানান।
তিনি বলেন, ভালো কাজের অব্যাহত অনুসরণ এবং অনুকরণই হচ্ছে আমাদের পীর ও মুর্শিদের প্রকৃত ইছালে সাওয়াব। লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের মাধ্যমে সঠিক দীনি শিক্ষা প্রচার ও প্রসারে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি। এ প্রতিষ্ঠানের উন্নয়নে এগিয়ে আসার জন্য তিনি ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি আহ্বান জানান।
মাহফিলের বিশেষ অতিথি কমরুদ্দীন চৌধুরী ফুলতলী বলেন, বর্তমান সময়ে আমাদের সন্তানদেরকে আহলে হাদীস ও সালেফীদের ভ্রান্ত আক্বিদা থেকে রক্ষা করতে হবে। এরা মানুষকে বিভ্রান্তির মধ্যে ফেলে দিচ্ছে। তারা নতুন নতুন পদ্ধতি চালু করছে এবং সরলপ্রাণ মুসলমানদের ধোঁকা দিয়ে ইসলামের মূল শিক্ষা থেকে বিচ্যুত করার অপপ্রয়াস চালাচ্ছে। তিনি বলেন, আল্লাহর রসুল (সঃ) এর শানে বেয়াদবি এবং ওলী আউলিয়াদের নিয়ে এরা কটূক্তি করে মানুষের মধ্যে ভুল ধারনা প্রচার করছে। এদের ব্যাপারে সচেতন থাকার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান। ভালো দীনি শিক্ষা প্রতিষ্ঠানে সন্তানদের ভর্তি করে দ্বীনদার হিসেবে গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।
মাওলানা কবি রুহুল আমিন খান বলেন, মুর্শিদে বরহক হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রহঃ) ছিলেন নায়েবে রাসুল। তিনি আল্লাহর দেয়া দ্বীনের খেদমত বিশ্বের বিভিন্ন দেশে চালিয়ে গেছেন। তিনি বিশ্বের বিভিন্ন স্থানে কুরআন হাদিস শিক্ষার জন্য প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।
বার্মিংহাম আল ইসলাহ’র প্রেসিডেন্ট মাওলানা মো: হুছাম উদ্দিন আল হুমায়দীর পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া মাহফিলে অন্যান্যের মধ্যে লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের ভাইস চেয়ারম্যান মাওলানা রফিক আহমদ, ফাউন্ডার মেম্বার আলহাজ আবুল হোসেন সাত্তার মিয়া, ফাউন্ডার মেম্বার আলহাজ মাহবুবুর রহমান চৌধুরী, সেক্রেটারি মোঃ মিসবাউর রহমান, জয়েন্ট সেক্রেটারি মোঃ খুরশেদ উল হক, প্রবীণ আলেমে দ্বীন মাওলানা আব্দুল আলী, মাওলানা রুকনুদ্দীন আহমদ, মাওলানা নোমান আহমদ, মাওলানা আতিকুর রহমান, মাওলানা মুফতি রফিক আহমদ, আমিরুল ইসলাম জামাল, মোহাম্মদ শাহজাহান, মোঃ সাইফুল আলম, মাওলানা গুলজার আহমদ, মাওলানা আব্দুল মুনিম, হাফিজ আলী হোসেন বাবুল, মাওলানা কাজী ফয়জুর রহমান, মোঃ গাবরু মিয়া, মাওলানা নুরুল আমিন, এমদাদ হোসেন, হাফিজ উসমান খান সামিম, মাস্টার আব্দুল মুহিত, মাওলানা এহসানুল হক, হাফিজ মাসুম আহমদ, হাজী গৌছ আহমদ, হাজী আজির উদ্দিন, হাফিজ কবির আহমদ, মাওলানা নুরুল ইসলাম, মাহফুজ আহমদ, ক্বারি মাহফুজুল ইসলাম খান মিল্লাত, হাফিজ রুমেল আহমদ, হাজী সাহিদ আহমদ, হাজী তেরা মিয়া, হাজী সালেহ আহমদ, শফিক মিয়া চৌধুরী গনি, হাফিজ আবুল কালাম, মাওলানা মাহবুব কামাল প্রমুখসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের সাংবাদিক, কমিউনিটি ব্যক্তিত্ব এবং উলামায়ে কেরামগণ উপস্থিত ছিলেন।
পরিশেষে খানকা, তালিম, তরবিয়ত, মিলাদ মাহফিল এবং বিশেষ মুনাজাতের মাধ্যমে মাহফিলের সমাপ্তি হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button