২০২২ অলিম্পিক বেইজিংয়ে

Olympic২০০৮ সালে অলিম্পিক আয়োজনের পর চীনের রাজধানী বেইজিং বিশ্বের প্রথম শহর হিসেবে গ্রীষ্মকালীন এবং শীতকালীন অলিম্পিকের আয়োজক হতে যাচ্ছে। দুই বছর আগে থেকে ২০২২ সালের অলিম্পিক আয়োজনের জন্য বেইজিং এবং কাজাকিস্তানের সবচেয়ে বড় শহর আলমাটি’র মধ্যে নিলাম যুদ্ধ শুরু হয়। আর যে যুদ্ধে চীনের রাজধানী বেইজিং জয়ী হল।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) আয়োজনে এই আয়োজক বাছাই অনুষ্ঠানে ইউরোপিয়ান সিটি আলমাটির রাজনৈতিক এবং আর্থিক কারণ দর্শিয়ে সরে দাঁড়ানোর পর বেইজিং ৮৪ ভোটের মধ্যে ৪০ ভোট পেয়ে একচেটিয়া জয় পায়।
অলিম্পিক আয়োজন সম্পর্কে আইওসি জানায়, ‘২০০৮ সালের অলিম্পিক আয়োজনের অভিজ্ঞতা থেকে বেইজিং এই আসর আয়োজক হিসেবে শক্তিশালী দাবীদার, আর ওদের দেখার মত কিছু স্টেডিয়াম তো আছেই’।
এই আসরের আয়োজন করতে প্রায় ৯৬২ মিলিয়ন ইউরো ব্যয় হবে, যা প্রায় ১.৫ বিলিয়ন ডলার সমমুল্যের। একটি বিবৃতিতে জানানো হয়, ‘২০২২ সালের শীতকালীন অলিম্পিক আয়োজনের জন্য অতিরিক্ত খরচ হিসেবে ৫৬৪ মিলিয়ন ইউরো ব্যয় করার জন্য আইওসি কে ধন্যবাদ, বেইজিং এই আসর থেকে তাদের ব্যয় উঠিয়ে নিতে অথবা লাভ তুলে নিতে বদ্ধপরিকর’।
রাশিয়াতে অনুষ্ঠিত ২০১৪ সালের শীতকালীন অলিম্পিকে ব্যয় হয়েছিল প্রায় ৩১ বিলিয়ন ইউরো, যা ছিল অলিম্পিকের ইতিহাসে সবথেকে ব্যয়বহুল অলিম্পিক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button