সিরিয়ার ৩০ শতাংশ অঞ্চল আসাদ সরকারের নিয়ন্ত্রণে

Syria A country Dividedধীরে ধীরে ক্ষমতাহীন হয়ে পড়ছে সিরিয়ার বাশার আল আসাদ সরকার। বিভিন্ন সংগঠন ও গ্রুপ দেশটির ১৬টি অঞ্চলের অধিকাংশ দখল করে নিয়েছে। বিশেষ করে আইএসআইএল অল্প কিছু দিনের মধ্যেই দেশটির বেশ কিছু গুরুত্বপূর্ণ অঞ্ছল নিজেদের দখলে নিয়েছে।
বর্তমানে দেশটির ২০ থেকে ৩০ শতাংশ অঞ্চল আসাদ সরকারের নিয়ন্ত্রণে আছে। সম্প্রতি ‘‘সিরিয়া: একটি বিভক্ত দেশ’’ শিরোনামে এমনই এক তথ্য ও চিত্র প্রকাশ করেছে কাতার ভিত্তিক প্রভাবশালী গণমাধ্যম আল জাজিরা।
আল জাজিরার দেওয়া তথ্যে জানা গেছে, বিগত চার বছরে বেসামরিক যুদ্ধে দেশটিতে ২ লাখ ২০ হাজার মানুষ মারা গেছে। বাস্তুহারা হয়েছে আরো অর্ধেক মানুষ। কার্যকত সিরিয়া এখন একটি বিভক্ত বা খন্ডিত দেশ।
বিভিন্ন অভিনেতারা এখানে ক্ষমতার জন্য যুদ্ধে করছে। যুদ্ধে অন্তর্ভূক্ত হয়েছে আসাদ সরকারের সৈন্যবাহিনী, কুর্দিস বাহিনী, নুসরা ফন্ট এবং আইএসআইএল সহ আরো অস্ত্রধারীরা সংঘাতে লিপ্ত।
গত ২০ মে আইএসআইএল সিরিয়ার গুরুপূর্ণ ও প্রাচীন শহর পালমিরা দখলে নিয়েছে। চলতি সপ্তাহে তারা আরো অগ্রসর হয়েছে। আসাদ সরকার এখন মাত্র ২০ থেকে ৩০ শতাংশ অঞ্চল নিয়ন্ত্রণ করছে।
আল জাজিরায় প্রকাশিত একটি চিত্রে দেখানো হয়েছে, দেশটির পালমিরা, দেয়ার আজ্জর, আল রাক্কা, আয়ান আল আরব ও আলেপ্পো অঞ্চল আইএসআইএলের দখলে চলে গেছে। হাসাক অঞ্চলে আসাদ সরকারের কিছু নিয়ন্ত্রণ থাকলেও সেটাও এখন দখলে নিয়ে যাচ্ছে আইএসআইএল।
কুর্দিস বাহিনীর দখলে রয়েছে কামসিলি অঞ্চল। এখানে আসাদ সরকারের সামান্য নিয়ন্ত্রণ রয়েছে। আলেপ্পো অঞ্চলের কিছু অংশও কুর্দিসদের দখলে রয়েছে।
ইদলিব, কানেট্রা ও দেরায়া অঞ্চলের কিছু অংশ রেবেল গ্রুপ দখলে নিয়েছে। আর নোসরা এবং অন্যান্য গ্রুপগুলোর দখলেও কিছু কিছু এলাকা রয়েছে।
আর লাতাকিয়া, হামা, তারতুর, হোমস, দামেস্ক, কায়েনাট্রা ও দেরায়া অঞ্চলে আসাদ সরকারের শক্ত অবস্থান রয়েছে। তবে এসব অঞ্চলের কিছু কিছু এলাকাও অন্যান্য গ্রুপগুলোর দখলে রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button