দেশে ফেরেননি দেড় হাজার হজযাত্রী

চলতি বছরের হজ ফাইট শনিবার শেষ হয়েছে। হজযাত্রীদের মধ্যে এ পর্যন্ত ৯৭ হাজারের মতো দেশে ফিরেছেন বলে হজ অফিস সূত্র জানিয়েছে। বাকি প্রায় দেড় হাজার হজযাত্রী এখনো দেশে ফেরেননি। এদের মধ্যে নিয়মিত ফাইটে আরো কিছু সংখ্যক হজযাত্রী দেশে ফিরে আসবেন বলে মনে করা হচ্ছে। শেষ পর্যন্ত এ বছরও এক হাজারের মতো দেশে নাও ফিরতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। এ বছর বাংলাদেশ থেকে যাওয়া হজযাত্রীর সংখ্যা ৯৮ হাজার ৬০৫ জন। এর মধ্যে হজে গিয়ে মারা গেছেন ৯১ জন।
হজযাত্রীদের দেশে প্রত্যাবর্তনের বিষয় জানতে চাইলে গতকাল হজ কর্মকর্তারা জানান, আজকালের মধ্যে চূড়ান্ত হিসাব জানানো যাবে। এ ছাড়া আগামী দুই-তিন দিনের মধ্যে সৌদি আরবের মোয়াসসাসা অফিস থেকে হজযাত্রীদের দেশে ফেরা না ফেরার বিষয়ে রিপোর্ট পাওয়া যাবে। তখন নো-ব্যাক হজযাত্রীর ব্যাপারে জানা যাবে। কোন কোন এজেন্সির কত জন ফেরেননি, তাও সেখান থেকে জানানো হবে। প্রতি বছরই হজের নামে মানব পাচার হচ্ছে। গত বছরও হজের নামে মানব পাচারের অভিযোগ বেশ কয়েকটি এজেন্সির লাইসেন্স বাতিলসহ শাস্তি হয়। এ বছর ৮৩৫টি এজেন্সি হজ ব্যবস্থাপনার কাজ করে। তবে হজের আগেই প্রতারণার অভিযোগে অভিযুক্ত হয় ২১টি এজেন্সি। এদের প্রত্যারণা শিকার ৩৯৮ জন হজযাত্রীকে সরকারি উদ্যোগে বিমানে টিকিট করে হজে পাঠানোর ব্যবস্থা করা হয়। এ ছাড়া মক্কা-মদিনায় আরো কিছু হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থাপনায় অনিয়মের অভিযোগ এসেছে। হজ প্রশাসনিক দল ও মক্কা-মদিনার বাংলাদেশ হজ মিশনের রিপোর্টের ভিত্তিতে সংশ্লিষ্ট এজেন্সিগুলোর বিরুদ্ধে অভিযোগ চূড়ান্ত করে শুনানির মাধ্যমে অভিযোগের নিষ্পত্তি করা হবে বলে জানা গেছে।
হজ অফিসের আইটি শাখার সংশ্লিষ্টদের কথা বলে জানা গেছে, ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শুধু বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারযোগে দেশে ফেরা হজযাত্রীদের পরিসংখ্যান দেয়া হয়েছে। এই দুই বিমানের ২৪৮টি ফাইটে দেশে ফিরেছেন ৯৫ হাজার ১৫৯ জন হজযাত্রী। কিছু হজযাত্রী অন্যান্য বিমানেও এসেছেন। সেই হিসাবে সর্বমোট ৯৭ হাজারের মতো দেশে ফিরেছেন বলে ধারণা করা হচ্ছে। বিমান ও সৌদি এয়ারের হজ ফাইট শেষ হলেও থার্ড ক্যারিয়ারে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত আরো কিছু হজযাত্রী দেশে ফিরতে পারেন। হজ অফিসের অপর একটি সূত্র জানিয়েছে, এ বছর শেষ পর্যন্ত হজে গেছেন ৯৭ হাজার ৯৮৭ জন। এ পর্যন্ত সব মিলিয়ে দেশে ফিরেছেন ৯৭ হাজার ১৮৪ জন। মক্কা-মদিনায় বাংলাদেশ মিশন থেকে সর্বশেষ তথ্য পাওয়ার পরই সঠিক পরিসংখ্যান জানা যাবে। এই হিসাবে দেশে না ফেরা হজযাত্রীর সংখ্যা কয়েক শ’। এ ব্যাপারে জানতে চাইলে হজ অফিসের পরিচালক মিজানুর রহমান বলেন, আজকালের মধ্যে সঠিক পরিসংখ্যান জানা যাবে। এখন তথ্য সংগ্রহের কাজ চলছে বলে জানান তিনি। এ বছর এক হাজার ১১০টি হজ এজেন্সির মধ্যে ৮৩৫টি এজেন্সি হজের কাজ করেছে। চলতি বছর হজ ফাইট শুরু হয় ২৭ আগস্ট থেকে। ফিরতি হজ ফাইট শুরু হয় ৮ অক্টোবর থেকে। চলে ৮ নভেম্বর পর্যন্ত। সৌদি আরবে হিজরি মাস গণনা অনুযায়ী ৯ জিলহজ মোতাবেক ৩ অক্টোবর শুক্রবার আরাফাতের ময়দানে অবস্থানের মধ্য দিয়ে হজের প্রধান কাজ সম্পন্ন হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button