দেবযানীর আবেদন খারিজ : দিল্লিতে আমেরিকানদের ওপর কড়াকড়ি

Indiaভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের ভিসা মামলার শুনানি দিন পেছানোর আবেদন নাকচ করে দিয়েছে একটি মার্কিন আদালত। আগামী ১৩ জানুয়ারি এই মামলার প্রাথমিক শুনানি হওয়ার কথা। কিন্তু তা পেছানোর আবেদন জানিয়েছিলেন দেবযানীর আইনজীবী।
মার্কিন আদালত বুধবার সে আবেদন খারিজ করে দিয়ে বলেছে, মার্কিন আইন অনুযায়ী এই মামলার শুনানি পেছানো সম্ভব নয়।
এদিকে, শুনানির দিন এগিয়ে এলেও দেবযানী খোবরাগাড়েকে জি-ভিসা দেয়ার ব্যাপারে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত জানায়নি মার্কিন সরকার। সম্ভাব্য গ্রেফতার এড়াতে দেবযানী খোবরাগাড়ে জি-ভিসার আবেদন করেছেন। কিন্তু এখন পর্যন্ত মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হচ্ছে, দেবযানীর এই আবেদন পর্যালোচনা করা হচ্ছে।
এর আগে গতকাল বুধবার ভারত ওয়াশিংটনকে জানিয়ে দিয়েছে, ভারতে অবস্থানরত আমেরিকার সাধারণ নাগরিকরা দিল্লিস্থ মার্কিন দূতাবাসের ক্লাবে যেতে পারবেন না। ওই ক্লাব কূটনীতিকদের জন্য তৈরি হয়েছে এবং সেখানে কোনো অ-কূটনীতিককে যেতে দেয়া হবে না।
নয়াদিল্লির মার্কিন দূতাবাসের ভেতর অবস্থিত আমেরিকান কমিউনিটি সাপোর্ট অ্যাসোসিয়েট ক্লাবে রয়েছে একটি বার, একটি সুইমিং পুল, রেস্টুরেন্ট ও একটি বিউটি পার্লার। গত কয়েক দশক ধরে ভারতে বসবাসরত মার্কিন নাগরিকরা সেখানে যাতায়াত করলেও খোবরাগাড়ে ইস্যুতে দ্বিপক্ষীয় সম্পর্কে টানাপড়েনের জের ধরে ভারত সেখানে চলাচলের ওপর এ কড়াকড়ি আরোপ করল। সেইসঙ্গে মার্কিন দূতাবাসকে ব্যবহার করে যাতে কেউ কোনো বাণিজ্যিক ততপরতা না চালাতে পারে সে নির্দেশও দিয়েছে নয়াদিল্লি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button