ব্রেক্সিট কার্যকরের চূড়ান্ত সময়সীমা ঘোষণা

EUইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) কার্যকরের ‘ডেডলাইন’ বা চূড়ান্ত সময়সীমা ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি বলেছেন, ২০১৯ সালের ২৯ মার্চ স্থানীয় সময় রাত ১১টায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাবে যুক্তরাজ্য। আগামী বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অব কমন্সে’ এই সংক্রান্ত বিলটি উত্থাপন করা হবে। এবং বিলটিতে এই তারিখের প্রস্তাব করা হয়েছে।
থেরেসা মে শুক্রবার বলেন, ‘ব্রেক্সিট নিয়ে আমাদের দৃঢ় সংকল্পে কোনো সন্দেহের অবকাশ নেই। এটি বাস্তবায়নের প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এই ঐতিহাসিক আইনটির প্রথম পৃষ্ঠায় কালো ও সাদা হরফে উল্লেখ থাকবে ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টায় যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার ব্যাপারে ব্রিটিশ জনগণ তাদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার কথা জানান দিয়েছে। এখন এই বিল সংশোধন প্রক্রিয়ায় কোনো সময়ক্ষেপণ সহ্য করা হবে না।
হাউস অব লর্ডসের ‘ক্রসবেঞ্চার’ জন কের অবশ্য বলেছেন, ‘আমরা যদি চাই তাহলে যেকোনো পর্যায়ে আমরা নিজেদের অবস্থান পরিবর্তন করতে পারি। আমরা জানি, সেটা করলে আমাদের অংশীদাররাও খুব খুশি হবে।’ তিনি বলেন, ‘ব্রেক্সিটপন্থীরা এমন একটি ধারণা তৈরি করেছেন যে, অনুচ্ছেদ (আর্টিকেল) ৫০ অনুসারে, ২০১৭ সালের ২৯ মার্চ আমরা স্বয়ংক্রিয়ভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাবো। কিন্তু এটা সঠিক নয়। এই স্বয়ংক্রিয়ভাবে ব্রেক্সিট কার্যকরের বিষয়টি বিভ্রান্তিমূলক। আমাদের ইইউ চুক্তি সংক্রান্ত আইনটি দেখে নেয়া দরকার।’
এর আগে গত জুনে ব্রিটিশ প্রধানমন্ত্রী জানান, যুক্তরাজ্যে কিছু অভ্যন্তরীণ সংকট সত্ত্বেও ব্রেক্সিট বাস্তবায়ন সংক্রান্ত আলোচনার প্রস্তুতি অব্যাহত আছে।
উল্লেখ্য, ২০১৬ সালে এক গণভোটে ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে রায় দেন ব্রিটিশ নাগরিকরা। এক্ষেত্রে অভিবাসন ইস্যুকে প্রচারণার বড় হাতিয়ার করেন ব্রেক্সিটপন্থীরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button