ইউক্রেনে ৪৮০ মিলিয়ন ডলারের কাজ করবে তুরস্কের কোম্পানী

মঙ্গলবার ইউক্রেইন সরকারের সাথে জাপুরিজিয়া শহরে একটি সেতু নির্মাণের জন্য চুক্তি স্বাক্ষর করেছে তু‌র্কি ঠিকাদার কোম্পানী। ইউক্রেনের অটোমোবাইল রোডের স্টেট এজেন্সি (উকরাভটোডর) দ্বারা সরবরাহিত সেতুর মোট বাজেট হবে ৪৮২ মিলিয়ন ডলার (তুর্কি লিরা ২.৯ বিলিয়ন)। ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসী হানচারুক তার টেলিগ্রাম-চ্যানেলে ১৫ বছর আগে শুরু হওয়া জাপুরিজিয়ায় ডনিপ্রো নদীর ওপারে ব্রিজটি পুনরায় নির্মাণের জন্য সরকারের সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন।
উকরাভতডোর প্রধান ওলেকসান্দ্র কুরবাভভ বলেছেন, এই প্রকল্পটি সারা দেশে সড়ক নির্মাণে একটি নতুন যুগের সূচনা করবে। ‘‘আমরা আশা করি কাজটি আগামী সপ্তাহে শুরু হবে। স্বাক্ষরিত চুক্তিটি চার বছরের জন্য ডিজাইন করা হয়েছে, তবে আমাদের অভ্যন্তরীণ শর্তাদি রয়েছে। আমরা দুই বছরে এটি প্রস্তুত হওয়ার প্রত্যাশা করছি’’, স্বাক্ষর অনুষ্ঠান শেষে তিনি একথা বলেন।
এই প্রকল্পের জন্য ইতিমধ্যে ৫০ মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। ব্রিজটির নির্মাণ কাজ ২০০৪ সালে শুরু হয়েছিল, তবে উচ্চ স্তরের দুর্নীতি ও অন্যান্য সমস্যার কারণে এটি ১৫ বছরের জন্য বিলম্বিত হয়েছিল। সমাপ্তির পরে, ব্রিজটি জাপোরিজিয়ায় যানজট হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে কারণ এর বর্তমান সোভিয়েত-যুগের অবকাঠামোটি শহরের চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button