একনেকে ২৭শ কোটি টাকার ছয় প্রকল্প অনুমোদন

কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক নির্মাণে বাস্তবায়নকাল ও ব্যয় বাড়াতে দ্বিতীয় সংশোধনী অনুমোদন করা হয়েছে। এতে এ প্রকল্পের বরাদ্দ বেড়ে আকার দাড়ালো ৪৯০ কোটি টাকায়। ২০১৬ সালের জুনের মধ্যে এর কাজ শেষ করার লক্ষমাত্রা ধরা হয়েছে। এছাড়া ২ হাজার ৭ কোটি  টাকার মোট ৬ প্রকল্প অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ বরাদ্দের মধ্যে সরকারি অর্থায়ন ৯৯৭ কোটি টাকা, প্রকল্প সাহায্য ১ হাজার ১০ কোটি টাকা ব্যয় করা হবে।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পগুলোর অনুমাদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত আজকের সভায় কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সভাশেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভার বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন ।
কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক নির্মান প্রকল্প অনুমোদন হয় ২০০৮ সালে । ৫ বছর মেয়াদী গুরুত্বপূর্ণ এ প্রকল্পের মেয়াদ ও ব্যয় এর আগেও একবার বাড়ানো হয়েছিল। কিন্তু বাস্তবায়নে তেমন গতি আসে নি। এপ্রিল পর্যন্ত ব্যয় হয়েছে মাত্র ৭৮ কোটি টাকা। যা বরাদ্দের ৪৬ শতাংশ। ফলে আবারও ব্যয় বাড়াানো হচ্ছে। একই সঙ্গে বাস্তবায়নের মেয়াদ কালও বাড়ছে ২ বছর । এতে প্রকল্পের অনুকূলে মোট বরাদ্দের পরিমাণ দাড়াবে ৪৯০ কোটি টাকায় । আর কাজ শেষ হবে ২০১৬ সালে।
সভায় ফ্লাড এন্ড রিভার ব্যাংক ইরোশন রিস্ক ম্যানেজম্যান্ট ইনভেস্টম্যান্ট প্রোগ্রাম (১ম ফেজ)শীর্ষক প্রকল্প পাস হয়। ৮২৮ কোটি টাকার এ প্রকল্পটিতে সরকারি অর্থায়ন ১৮৬ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৬৪২ কোটি টাকা। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড প্রকল্পটি বাস্তবায়ন করবে। ২০১৮ সালেল মধ্যে এটি বাস্বায়নের কাজ শেষ করা হবে।
ইরিগেশন ম্যানেজমেন্ট ইম্প্র–ভমেন্ট শীর্ষক ৪৫৭ কোটি টাকার অপর একটি প্রকল্প পাস হয়। এর মধ্যে ৮৯ কোটি ৩৬ টাকার জিওবি অর্থায়ন ও ৩৬৮ কোটি টাকার প্রকল্প সাহায্য থেকে ব্যয় করা হবে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড প্রকল্পটি বাস্তবায়ন করবে।চলতি বছর থেকে  জুন ২০১৯ নাগাত এটি বাস্তবায়নের কাজ শেষ হবে।
শেরে বাংলা নগর, ঢাকায় ডাক অধিদপ্তরের সদর দপ্তর নির্মাণ শীর্ষক একটি প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি টাকা। সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাংলাদেশ ডাক অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে। জুন ২০১৭ সাল নাগাদ এটির কাজ শেষ হবে। এছাড়াও চিম্বুক-রুমা সড়কের ২৪তম কি.মি. (রুমা সংযোগ সড়কের ২য় কি.মি)-এ সাংগু নদীর উপর ২১৭.১৫ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতুর (রুমা সেতুর) অবশিষ্ট কাজ সম্পাপ্তকরণ প্রকল্প অনুমোদন দেয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button