আসছে স্কাইপ দিয়ে থ্রিডি ভিডিও কল সুবিধা

Skypeভিডিও কল করার ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত করছে স্কাইপ। থ্রিডি প্রযুক্তির ভিডিও কল করার প্রযুক্তি পরীক্ষা করেছে মাইক্রোসফটের অধীন এ প্রতিষ্ঠানটি। দ্রুতগতির ইন্টারনেট, থ্রিডি ক্যামেরা ও থ্রিডি-স্ক্রিনের সাহায্যেই কেবল এ ধরনের ভিডিও কল করা যাবে।
বিবিসির এক খবরে বলা হয়েছে, স্কাইপে থ্রিডি ভিডিও কল সুবিধা যুক্ত হতে আরও কিছুদিন দেরি হতে পারে। থ্রিডি ভিডিও কল পরীক্ষা চালানো হলেও এ ধরনের পণ্যের অপ্রতুলতার কারণেই সুবিধাটি চালু হতে দেরি হবে।
মাইক্রোসফটের কর্মকর্তা মার্ক গিলেট জানিয়েছেন, পরীক্ষাগারে স্কাইপ ব্যবহার করে থ্রিডি ভিডিও কল করার সুবিধা পরীক্ষা করে দেখা হয়েছে। কিন্তু থ্রিডি ধারণ করতে পারে এমন পণ্য বাজারে কম। থ্রিডি ভিডিও কল করার জন্য যে প্রযুক্তি ও ক্যামেরার প্রয়োজন হবে তা বাজারে না থাকায় মাইক্রোসফট এ ধরনের নতুন পণ্য তৈরিতে উদ্যোগ নিচ্ছে।
এদিকে, ১০ বছর পূর্ণ করে ১১ বছরে পা দিয়েছে ইন্টারনেটের মাধ্যমে বিনা মূল্যে কথা বলার জনপ্রিয় সেবা স্কাইপ। বিনা মূল্যে ভিডিও কল করা, ভয়েস কল ও এসএমএস পাঠানোর সুবিধাযুক্ত স্কাইপ যাত্রা শুরুর পর থেকেই ব্যবহারকারীদের কাছে তুমুল জনপ্রিয়তা পেয়েছে। বর্তমানে প্রতিদিন ৩০ কোটি ব্যবহারকারী ২০০ কোটি মিনিট কথা বলেন স্কাইপ ব্যবহারের মাধ্যমে। স্কাইপ টেকনোলজিসের তৈরি স্কাইপ সফটওয়্যারটি ২০১১ সালে বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফট ৮৫০ কোটি ডলারের বিনিময়ে কিনে নিয়েছে।
প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, স্কাইপে থ্রিডি ভিডিও কল করার সুবিধা চালু হলে ভবিষ্যতে আরও জনপ্রিয় হবে স্কাইপ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button